বুধবার, ১৮ জানুয়ারি, ২০২৩ ০০:০০ টা

পেশা রিকশাচালক মোটরসাইকেল চুরি তার নেশা

নিজস্ব প্রতিবেদক

ঢাকার দুর্র্ধর্ষ মোটরসাইকেল চোর জসিম ওরফে বাইক জসিম। রাতে মোটরসাইকেল চুরি করলেও দিনে তিনি ব্যাটারিচালিত অটোরিকশা চালাতেন। এ কারণে কেউ তাকে সন্দেহ করত না। এ সুযোগ ও কৌশলে একটি দলও গড়ে তোলেন জসিম। সেই দল নিয়ে রাতের আঁধারে বাসাবাড়ির সামনে পার্কিং করে রাখা মোটরসাইকেল তারা চুরি করতেন। এভাবে ১০ বছরে পাঁচ শতাধিক মোটরসাইকেল চুরি করেছেন জসিম এবং তার চক্র।

তবে শেষ রক্ষা হয়নি। মূল হোতা জসিমসহ ওই চক্রের কয়েকজনকে গ্রেফতার করেছে মিরপুর থানা পুলিশ। গ্রেফতার অন্যরা হলেন- হারুন, মহসিন, রাজিব ও আশিষ চন্দ্র বিশ্বাস। পুলিশ জানায়, জসিমের নেতৃত্বে একটি দল রাজধানীর বিভিন্ন এলাকায় মোটরসাইকেল চুরি করে আসছে। তাকে বাইক জসিম নামেও ডাকা হয়। গতকাল ডিএমপির মিরপুর বিভাগের উপ-কমিশনার (ডিসি) মো. জসীম উদ্দীন মোল্লা নিজ কার্যালয়ে এক সংবাদ সম্মেলনে বলেন, গত বছরের ডিসেম্বরে মিরপুরের একটি বাসার গেট কেটে দুটি মোটরসাইকেল চুরি হয়। যার মোটরসাইকেল চুরি হয় তার নামও জসিম। পরে তিনি এ-সংক্রান্ত মিরপুর থানায় একটি মামলা দায়ের করেন। মামলাটি তদন্ত করে পুলিশ জানতে পারে, এই চক্রের মূল হোতা জসিম। ১৪ জানুয়ারি নারায়ণগঞ্জের সোনারগাঁও থেকে তাকে গ্রেফতার করা হয়। পরে আদালতের মাধ্যমে তাকে রিমান্ডে নেওয়া হয়। তার তথ্যের ভিত্তিতে অন্য চার মোটরসাইকেল চোরকে গ্রেফতার করা হয়েছে। তাদের কাছ থেকে চারটি চোরাই মোটরসাইকেল জব্দ করা হয়। জসিম মূলত রাতে বাসাবাড়ির পার্কিংয়ে রাখা মোটরসাইকেল চুরি করত। দিনে কিংবা সড়কে চুরি করলে ধরা পড়ার ঝুঁকি বেশি থাকে। তাই রাতেই চুরি করতেন জসিম। আর দিনে ব্যাটারিচালিত অটোরিকশা চালানোর ফলে কেউ তাকে সন্দেহ করতেন না। জসিমকে জিজ্ঞাসাবাদের ভিত্তিতে ডিসি জসীম উদ্দীন বলেন, ২০১৩ সাল থেকে মোটরসাইকেল চুরির সঙ্গে জড়িত জসিম। ১০ বছরে ৫০০টি মোটরসাইকেল চুরি করেছেন তিনি। তার দলের সদস্য সংখ্যা ২০ জন। যা কয়েকটি গ্রুপে বিভক্ত। এর একটি গ্রুপ মোটরসাইকেল চুরি করে। অন্য একটি গ্রুপ চুরি করা মোটরসাইকেল লুকিয়ে রাখে। আরেকটি গ্রুপ এসব মোটরসাইকেল অন্যদের সহায়তায় বিক্রি করে। জসিমের বিরুদ্ধে ঢাকার বিভিন্ন থানায় কমপক্ষে ১২টি মামলা রয়েছে। এসব মামলায় গ্রেফতার হয়ে ১০ বার তিনি কারাগারে যান। সর্বশেষ গত বছরের সেপ্টেম্বর মাসে কারাগার থেকে ছাড়া পান জসিম। তার বাবা একজন কৃষক। মাদারীপুরের বেলদারহাটে গ্রামের বাড়িতে কৃষি কাজ করেই তিনি জীবিকা নির্বাহ করেন। কিন্তু জসিমের ভাইয়েরা সবাই অপরাধ জগতে বেপরোয়া। বড় ভাই ডাকাত হানিফ ২০১৮ সালে এবং তার ছোট ভাই ডাকাত ইয়াসিন ২০১৪ সালে অপরাধমূলক কর্মকাণ্ডে গিয়ে মারা যায় বলে জানা গেছে।

মিরপুর মডেল থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মোহাম্মদ মহসীন জানান, জসিম ঢাকার শীর্ষ মোটরসাইকেল চোর। এই চক্রের পাঁচজনকে গ্রেফতার করা হয়েছে। অন্যদের ধরতে অভিযান চলছে।

সর্বশেষ খবর