রবিবার, ৫ ফেব্রুয়ারি, ২০২৩ ০০:০০ টা

ভিড় বেড়েছে বইপ্রেমীর

মোস্তফা মতিহার

ভিড় বেড়েছে বইপ্রেমীর

প্রথম শুক্রবার প্রথম ছুটির দিনের পর গতকাল প্রথম শনিবার দ্বিতীয় ছুটির দিনেও ছিল বইপ্রেমীদের ভিড়। এদিনও প্রতিটি স্টল ও প্যাভিলিয়ন ঘুরে ঘুরে প্রিয় লেখকের পছন্দের বই কিনেছেন আগতরা। ফলে প্রত্যেকের হাতে শোভা পেয়েছে ব্যাগভর্তি বই। অনেকে স্টল ও প্যাভিলিয়ন ঘুরে ঘুরে নতুন বইয়ের ক্যাটালগও সংগ্রহ করেছেন।

ছুটির দিনের সকাল ১১টায় মেলার প্রবেশদ্বার উন্মোচনের পর শিশুদের কলকাকলিতে মুখরিত হয়ে ওঠে মেলার শিশু চত্বর। দুপুর ১টা পর্যন্ত ছিল মেলার দ্বিতীয় শিশু প্রহর। শুরুর দিকেই এবার মেলায় যেভাবে জনসমাগম ঘটছে তাতে বইমেলার সফলতা নিয়ে আশাবাদী প্রকাশকরা। বিকালে মেলা প্রাঙ্গণে কথা হয় প্রকাশনা সংস্থা ঐতিহ্যের ব্যবস্থাপক আমজাদ হোসেন কাজলের সঙ্গে। তিনি বলেন, শুক্রবার থেকে মেলা জমে উঠেছে আর আজ (গতকাল) শনিবারেও প্রচুর লোক সমাগম ঘটেছে এবং তারা বইও কিনেছেন। বইপ্রেমীদের আগমন ও বইয়ের কাটতি দেখে এবারের মেলার সফলতা নিয়ে আমরা দারুণ আশাবাদী। এ ধারাবাহিকতা অব্যাহত থাকলে এবারের অমর একুশে বইমেলা বিগত বছরের সবগুলো মেলার সফলতার রেকর্ড ভাঙবে।

মাহতাব হোসেনেরসাতচল্লিশের ট্রেন : সাংবাদিক মাহতাব হোসেনের ইতিহাসভিত্তিক উপন্যাস ‘সাতচল্লিশের ট্রেন’ প্রকাশ করেছে অনিন্দ্য প্রকাশ। বইটি প্রকাশের পর থেকে পাঠকদের নজর কাড়তে সক্ষম হয়েছে। বইটির সফলতা নিয়ে ভীষণ আশাবাদী লেখক ও প্রকাশক। বইটি পাওয়া যাচ্ছে ১০ নম্বর প্যাভিলিয়নে। দাম ২২৫ টাকা।

ব্যারিস্টার তুষারেরদ্য রোহিঙ্গা : অ্যা লং হিস্ট্রি অব জেনোসাইড : কারুবাক প্রকাশনী থেকে এবারের মেলায় বের হয়েছে ব্যারিস্টার সোলায়মান তুষারের গবেষণার বই ‘দ্য রোহিঙ্গা : অ্যা লং হিস্ট্রি অব জেনোসাইড’। বইটি পাওয়া যাচ্ছে কারুবাক প্রকাশনীর ২০২ নম্বর স্টলে।

আলম শাইনেরজলের তলে মন্ত্রিসভা : বন্যপ্রাণী বিষয়ক লেখক আলম শাইনের জলবায়ু ও পরিবেশ বিষয়ক গ্রন্থ ‘জলের তলে মন্ত্রিসভা’। বইটি প্রকাশ করেছে দেশের শীর্ষস্থানীয় প্রকাশনা সংস্থা ‘অনন্যা’। মোট ৫৩টি প্রবন্ধ-নিবন্ধ রয়েছে বইয়ে। প্রবন্ধগুলো দেশের প্রথম শ্রেণির জাতীয় দৈনিক পত্রিকার সম্পাদকীয় পাতায় ছাপা হয়েছে। প্রচ্ছদ করেছেন, ধ্রুব এষ। ২০০ পৃষ্ঠার বইয়ের মূল্য ৩৫০ টাকা।

নতুন বই : বাংলা একাডেমির জনসংযোগ উপ-বিভাগের তথ্য অনুযায়ী, গতকাল অমর একুশে বইমেলার চতুর্থ দিনে নতুন বই এসেছে ১১৩টি। এর মধ্যে গল্পের বই চারটি, উপন্যাস ২৪টি, প্রবন্ধ ছয়টি, কবিতার বই ১৮টি, গবেষণা তিনটি, ছড়া একটি, শিশুসাহিত্য ১০টি, জীবনী দুটি, রচনাবলি একটি, মুক্তিযুদ্ধ তিনটি, নাটক একটি, বিজ্ঞান তিনটি, ভ্রমণ চারটি, ইতিহাস দুটি, রাজনীতি দুটি, চিকিৎসা/স্বাস্থ্য একটি, বঙ্গবন্ধুবিষয়ক তিনটি, রম্য/ধাঁধা একটি, ধর্মীয় দুটি, অনুবাদ চারটি, অভিধান একটি, সায়েন্স ফিকশন চারটি ও অন্যান্য ১৩টি। এ দিনের উল্লেখযোগ্য বইগুলো হলো- প্রকাশনী থেকে বের হয়েছে সৈয়দ শামসুল হকের ‘মুক্তিযুদ্ধের শ্রেষ্ঠ উপন্যাস’, মৌলি আজাদের গল্পের বই ‘ইগলের চোখ’, ও আশরাফ আহমেদের প্রবন্ধের বই ‘বঙ্গবন্ধু বাংলাদেশ ও আমেরিকার ডোনাল্ড ট্রাম্প’, অক্ষর প্রকাশনী বের করেছেন মুহম্মদ নূরুল হুদার কাব্যগ্রন্থ ‘নির্বাচিত ৩০০ কবিতা’ মুহম্মদ জাফর ইকবালের শিশুকিশোর বই ‘স্মার্টফোন নাকি স্মার্ট বাচ্চা’, অন্যপ্রকাশ এনেছে হাসনাত আবদুল হাইয়ের ভ্রমণবিষয়ক বই ‘নদীপথে সঙ্গে ইউলিসিস’, ইত্যাদি।

মূল মঞ্চ : বিকাল ৪টায় মূল মঞ্চে অনুষ্ঠিত হয় ‘স্মরণ : ড. আকবর আলি খান’ শীর্ষক আলোচনা। এতে প্রবন্ধ উপস্থাপন করেন আমিনুল ইসলাম ভুইয়া। মোহাম্মদ সাদিকের সভাপতিত্বে অনুষ্ঠানের আলোচনায় অংশ নেন ফারুক মঈনউদ্দীন, মো. মোফাকখারুল ইকবাল এবং কামরুল হাসান।

সন্ধ্যায় সাংস্কৃতিক অনুষ্ঠানে কবিতা পাঠ করেন কবি অসীম সাহা, অঞ্জনা সাহা এবং ফরিদ কবির। আবৃত্তি করেন রফিকুল ইসলাম, অলোক কুমার বসু এবং মিজানুর রহমান সজল। এ ছাড়া ছিল সাংস্কৃতিক সংগঠন ‘বহ্নিশিখা’র পরিবেশনা। এতে একক সংগীত পরিবেশন করেন দিল আফরোজ রেবা, চন্দনা মজুমদার, আবদুল লতিফ শাহ এবং শাহ আলম দেওয়ান।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর