মঙ্গলবার, ১৪ ফেব্রুয়ারি, ২০২৩ ০০:০০ টা

বনিবনা নেই বর্ষা-বাদশার

নজরুল মৃধা, রংপুর

বনিবনা নেই বর্ষা-বাদশার

রংপুর চিড়িয়াখানা

রংপুর চিড়িয়াখানায় চট্টগ্রাম থেকে আনা হয়েছিল সিংহী বর্ষা রানিকে সিংহ শাবক রাজার ভাই বাদশার সঙ্গী হিসেবে। আর রাজাকে চট্টগ্রামে পাঠানো হয় বর্ষা রানির বোন ঝরনাকে সঙ্গ দিতে। একই খাঁচায় সাত বছর ধরে বসবাস করলেও তাদের মধ্যে বনিবনা হয়নি। বংশবিস্তার করতে পারেনি দুই জুটির কেউই।

রংপুর চিড়িয়াখানা সূত্রে জানা গেছে, এখানে প্রায় ১২-১৩ বছর বয়সী রাজা ও বাদশা নামে দুই সিংহ শাবক ছিল। তাদের বিপরীত লিঙ্গের কোনো সঙ্গী ছিল না। অন্যদিকে চট্টগ্রাম চিড়িয়াখানায় বর্ষা ও ঝরনা রানি নামে দুই বছর বয়সী সিংহী ছিল। তাদেরও কোনো বিপরীত লিঙ্গের সঙ্গী ছিল না। বিষয়টি প্রাণিসম্পদ মন্ত্রণালয়কে জানানো হলে তারা সিদ্ধান্ত নেয় দুই চিড়িয়াখানার সিংহ বিনিময়ের। সে অনুযায়ী ২০১৬ সালের ২৯ আগস্ট চট্টগ্রাম চিড়িয়াখানা থেকে রংপুরে আনা হয় প্রায় ১১ বছর বয়সী সিংহী বর্ষা রানিকে। তখন থেকে বর্ষা রানি বাদশার সঙ্গে একই খাঁচায় থাকছে।

অন্যদিকে রংপুর থেকে রাজা নামের সিংহ শাবকটি চট্টগ্রামের চিড়িয়াখানায় পাঠানো হয়। বিষয়টি সে সময় বেশ ফলাও করে প্রচার করা হয়েছিল। রংপুর ও চট্টগ্রাম চিড়িয়াখায় এ উপলক্ষে ঢাকঢোল পিটিয়ে অনুষ্ঠান করা হয়। চিড়িয়াখানা কর্তৃপক্ষ আশা করেছিল এই দুই জুটির সিংহ খুব দ্রুতই তাদের পরবর্তী বংশধর দেবে। কিন্তু তা বাস্তবে হয়নি। সাত বছর একই খাঁচায় বসবাস করলেও তাদের সংসারে নতুন কোনো অতিথি আসেনি। এখন বয়সের ভারে দুই জোড়া সিংহের অবস্থা খুবই নাজুক হয়ে পড়েছে।

রংপুর চিড়িয়াখানার কিউরেটর ডা. আম্বার আলী জানান, মূলত বংশবিস্তারের জন্য দুই জোড়া সিংহ শাবকের জুটি বাধা হয়েছিল। কিন্তু কোনো জুটিই সন্তান জন্ম দিতে পারেনি। তিনি বলেন, সিংহ শাবকের বয়স বেশি হওয়ায় মেয়ে সিংহীর সঙ্গে মিল হয়নি। তাই বংশবিস্তার হচ্ছে না।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর