বৃহস্পতিবার, ২ মার্চ, ২০২৩ ০০:০০ টা

ঘুঘুডাঙ্গায় এক গাছে ২০ মৌচাক

দিনাজপুর প্রতিনিধি

ঘুঘুডাঙ্গায় এক গাছে ২০ মৌচাক

কালের বিবর্তনে যেখানে মৌমাছি কমছে এবং মৌচাকের দেখা মিলছে না, সেখানে দিনাজপুরের ঘুঘুডাঙ্গা স্কুল অ্যান্ড কলেজের একটি গাছে এবার মৌমাছির দল ২০টি মৌচাক তৈরি করেছে।

স্থানীয় আরমান চৌধুরী জানান, ঘুঘুডাঙ্গা জমিদার পরিবারের বংশধর মরহুম মাঈনউদ্দিন আহম্মেদ চৌধুরী ও মরহুম শরিফউদ্দিন আহম্মেদ চৌধুরীর এই প্রতিষ্ঠানের ক্যাম্পাসে এবং বাইরে বৃক্ষরোপণ ও সামাজিক বনায়নের কারণে ১৯৯৭ সালে প্রতিষ্ঠানটি বর্তমান প্রধানমন্ত্রীর কাছ থেকে জাতীয় পুরস্কার পেয়েছিল। বর্তমানে এই প্রতিষ্ঠানের গাছসহ বিভিন্ন স্থানে ৮/৯ বছর থেকে বসছে মৌচাক এবং প্রতিবছরই মৌচাকের সংখ্যা বাড়ছে। দরপত্রের মাধ্যমে মৌচাকগুলো বিক্রি হচ্ছে। গতবছর এ গাছে ১০০ কেজি মধু সংগ্রহ করা হয়েছিল। এবার দেখা গেছে এখানকার একটি গাছেই ২০টি মৌচাক বসেছে।

মধু সংগ্রহকারী রফিকুল ইসলাম ও মোসাদ্দেক হোসেন জানান, বিভিন্ন স্থানে ঘোরাফেরার পরও একটা মৌচাকও খুঁজে পাওয়া যায় না। যদিও বা কোথাও পাওয়া যায় তা আকারে ছোট। মৌমাছির সংখ্যাও পূর্বের চেয়ে অনেক কম। আগে যেমন মধু পাওয়া যেত এখন সেটা আর নেই। কিন্তু দিনাজপুরের ঐতিহাসিক ঘুঘুডাঙ্গার জমিদার বাড়ির পাশের ঘুঘুডাঙ্গা স্কুল অ্যান্ড কলেজ ক্যাম্পাসের বনজ পিটালী জাতের গাছে এই প্রাকৃতিক মৌমাছির মৌচাক দেখা গেছে। এই গাছে প্রতিবছরই মৌচাক বসে।

সর্বশেষ খবর