শুক্রবার, ১৭ মার্চ, ২০২৩ ০০:০০ টা

বাংলাদেশ চিঠি দেবে ভারতকে

নিজস্ব প্রতিবেদক

পানিসম্পদ প্রতিমন্ত্রী জাহিদ ফারুক জানিয়েছেন, তিস্তা ব্যারাজ প্রকল্পের আওতায় আরও দুটি খাল খননের বিষয়ে বিস্তারিত জানতে চেয়ে ভারত সরকারকে চিঠি পাঠানো হবে। গতকাল পররাষ্ট্র মন্ত্রণালয়ে সাংবাদিকদের তিনি এ তথ্য জানান। পানি নিয়ে পররাষ্ট্র মন্ত্রণালয়ে বহুপক্ষীয় অংশীজনের সঙ্গে আলোচনায় তিনি প্রধান অতিথি ছিলেন।

জাহিদ ফারুক বলেন, পশ্চিমবঙ্গ সরকারের সেচ বিভাগ থেকে আরও দুটি খাল খননের বিষয়ে ভারতের পত্রিকার সংবাদ আমাদের দৃষ্টিতে এসেছে। আমরা এ বিষয়ে বিস্তারিত জানতে চেয়ে ভারতের কাছে চিঠি পাঠাব।

এদিকে তিস্তা ব্যারাজ প্রকল্পের আওতায় ভারতে আরও দুটি খাল খননের বিষয়ে সতর্কতার সঙ্গে পর্যবেক্ষণ এবং এ বিষয়টির সত্যতা যাচাইয়ের চেষ্টা চলছে বলে জানিয়েছেন পররাষ্ট্র মন্ত্রণালয়ের পাবলিক ডিপ্লোম্যাসি অনুবিভাগের মহাপরিচালক ও মুখপাত্র সেহেলী সাবরীন। গতকাল পররাষ্ট্র মন্ত্রণালয় আয়োজিত সাপ্তাহিক মিডিয়া ব্রিফিংয়ে তিনি এ তথ্য জানান। সেহেলী সাবরীন জানান, ভারতের উদ্যোগে তিস্তা ব্যারাজ প্রকল্পের আওতায় আরও দুটি খাল খননের বিষয়টি আমাদের নজরে এসেছে। বিষয়টি পররাষ্ট্র মন্ত্রণালয় সতর্কতার সঙ্গে পর্যবেক্ষণ করছে। তিনি আরও বলেন, খাল খননের বিষয়টির সত্যতা যাচাইয়ের চেষ্টা করছি। এ বিষয়ে আমাদের পানিসম্পদ মন্ত্রণালয় ও যৌথ নদী কমিশনের আলোচনা চলছে। এটা নিয়ে তাদের (ভারতের) সঙ্গে আলোচনা হবে বলে আশা করছি।

এক প্রশ্নের উত্তরে তিনি বলেন, রোহিঙ্গা প্রত্যাবাসন একমাত্র সমাধান। আমরা রোহিঙ্গাদের দ্রুত ভেরিফিকেশনের জন্য মিয়ানমারকে তাগাদা দিয়ে আসছি। সম্প্রতি মিয়ানমারের একটি প্রতিনিধি দল বাংলাদেশ সফরও করেছে। ভেরিফিকেশনের জন্য ৪৫০ জন রোহিঙ্গার সাক্ষাৎকার নেওয়া হবে বলেও জানান সেহেলী সাবরীন। প্রসঙ্গত, সম্প্রতি ভারতের গণমাধ্যমে খবর এসেছে, কৃষি কাজের জন্য পানি সরাতে তিস্তা ব্যারাজ প্রকল্পের আওতায় আরও দুটি খাল খনন করবে পশ্চিমবঙ্গ সরকারের সেচ বিভাগ। এ উদ্যোগ ভারতের জলপাইগুড়ি ও কোচবিহার জেলায় কৃষি খামারকে সেচের আওতায় আনতে সাহায্য করবে।

সর্বশেষ খবর