বৃহস্পতিবার, ৩০ নভেম্বর, ২০২৩ ০০:০০ টা

কুমড়া বড়িতে বদলেছে গ্রামীণ অর্থনীতি

আবদুর রহমান টুলু, বগুড়া

কুমড়া বড়িতে বদলেছে গ্রামীণ অর্থনীতি

বগুড়ায় তৈরি হচ্ছে বিখ্যাত কুমড়া বড়ি। আদিকাল থেকে গ্রামীণ নারীদের হাতের ছোঁয়ায় তৈরি কুমড়া বড়ি কেনাবেচা করেই সংসারে এনেছেন সচ্ছলতা। শীতকালের ভিন্ন পদের খাবার হিসেবে এর রয়েছে প্রচুর চাহিদা। আর এই চাহিদা পূরণে কাজ করে যাচ্ছেন বগুড়ার প্রায় ১০ হাজার নারী। জেলার গ্রামীণ নারীরা মৌসুমি খাদ্য হিসেবে ও সংসারের বাড়তি আয় বাড়াতে কুমড়া বড়িই তৈরি করে নিজেদের পরিবারে অর্থের জোগান দিচ্ছেন।

জানা যায়, জেলার আদদীঘি, ধুনট, শেরপুর, নন্দীগ্রাম, দুপচাঁচিয়া উপজেলায় কুমড়া বড়ি তৈরি ও বিক্রি শুরু হয় আদিকাল থেকে। মাষকলাই ও খেসারি ডাল থেকে তৈরি করা এই সুস্বাদু খাবার শুধু শীতের সময়ই তৈরি এবং বিক্রি হয়ে থাকে। কুমড়া বড়িপল্লী নামে খ্যাত বগুড়ার দুপচাঁচিয়া উপজেলার সাবলা ও কালিবাড়ি গ্রাম। এই গ্রামের নারী-পুরুষ কুমড়া বড়ি তৈরি করে গ্রামীণ অর্থনীতি বদলে দিয়েছেন। এ ছাড়া নিজেদের ভাগ্যোন্নয়ন ও গ্রামীণ অর্থনীতিতে গুরুত্বপূর্ণ অবদান রাখছেন। দুই গ্রামের প্রায় ৮০-১০০টি পরিবার এই পেশার সঙ্গে জড়িত।

সাবলা গ্রামের গৃহবধূ সবিতা মোহন্ত জানান, ১২ থেকে ১৫ বছর ধরে কুমড়া বড়ি তৈরি করছেন তিনি। প্রতিদিন রাত ২টা থেকে সকাল ১০টা পর্যন্ত চলে তাদের কর্মযজ্ঞ। ৫০ কেজি মাষকলাই থেকে ৩৫-৪০ কেজি কুমড়া বড়ি তৈরি করা যায়। এগুলো তৈরি করতে চার-পাঁচ দিন লেগে যায়। বগুড়াসহ গাইবান্ধা, রংপুর, দিনাজপুর, কুড়িগ্রাম, সিরাজগঞ্জ, নওগাঁ জেলার পাইকাররা এখান থেকে কুমড়া বড়ি নিয়ে যান। গাইবান্ধা থেকে কুমড়া বড়ি নিতে আসা পাইকারি ব্যবসায়ী আকবর আলী জানান, তার এলাকায় চাহিদা রয়েছে।

৩০ কেজি কুমড়া বড়ি কিনেছেন। এলাকার হাটে বিক্রি করবেন। বগুড়ায় তৈরি কুমড়া বড়ির স্বাদ ভালো।

আরেক পাইকার আবদুস সামাদ জানান, তিনি প্রায় সাত বছর ধরে বগুড়ার বিভিন্ন এলাকা থেকে কমড়া বড়ি কিনে থাকেন। এখন তিনি সাবলা ও কালিবাড়ি থেকে কুমড়া বড়ি পাইকারি কিনে নিয়ে যান। প্রতি সপ্তাহে তিনি ২ থেকে ৩ মণ করে বড়ি কিনে বগুড়া শহরের বিভিন্ন জায়গায় বিক্রি করেন। এ ছাড়া এই গ্রামের কুমড়া বড়ির গুণগতমান ভালো হওয়ায় দেশের অন্যান্য জেলায়ও নিয়ে যাওয়া হচ্ছে। তবে গাড়িভাড়াসহ নিত্যপ্রয়োজনীয় জিনিসের দাম বেড়ে যাওয়ায় লাভ ভালো হলেও খরচের কারণে আয়টা আগের চেয়ে কমে গেছে। এ বছর প্রকার ভেদে পাইকারি প্রতি কেজি কুমড়া বড়ি কিনতে হচ্ছে ১৭০ থেকে ৪৫০ টাকায়।

সর্বশেষ খবর