শিরোনাম
রবিবার, ২৪ মার্চ, ২০২৪ ০০:০০ টা

জাবিতে অধ্যাপকের বিরুদ্ধে অভিযোগ নারী শিক্ষকের

জাবি প্রতিনিধি

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের (জাবি) এক অধ্যাপকের বিরুদ্ধে অসদাচরণের অভিযোগ এনেছেন একই বিভাগের এক নারী শিক্ষক। অভিযুক্ত শিক্ষক আবু সাঈদ মো. মোস্তাফিজুর রহমান কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং (সিএসই) বিভাগের সহযোগী অধ্যাপক। বিষয়টি গতকাল বাংলাদেশ প্রতিদিনকে নিশ্চিত করেছেন ভুক্তভোগী শিক্ষিকা। তিনি এ ঘটনায় বিভাগের সভাপতি বরাবর লিখিত অভিযোগ জমা দিয়েছেন।

অভিযোগসূত্রে জানা যায়, ৯ মার্চ সিএসই বিভাগ আয়োজিত অনুষ্ঠান সঞ্চালনার দায়িত্বে ছিলেন ভুক্তভোগী শিক্ষিকা। সঞ্চালনার সময় বেশ কয়েকজন অতিথির নাম ও পদবির ঘোষণা নিয়ে বিভ্রান্তি তৈরি হয়। এতে আমন্ত্রিত অতিথি এবং শিক্ষার্থীদের সমালোচনায় পড়তে হয়েছে আয়োজকদের। যা নিয়ে ওইদিন রাত সাড়ে ৯টার দিকে ওই শিক্ষিকার সঙ্গে অভিযুক্ত শিক্ষকের কথা কাটাকাটি হয়। তবে ঘটনাটি ‘আপত্তিকর’ ছিল বলে মন্তব্য করেছেন বিভাগের একাধিক শিক্ষক। এ বিষয়ে আজ সকালে বিভাগীয় সভা অনুষ্ঠিত হওয়ার কথা রয়েছে। এ বিষয়ে জানতে চাইলে অভিযোগকারী শিক্ষিকা বলেন, ‘বিভাগের একজন অধ্যাপক আমার সঙ্গে যা করেছেন সেটা মূলত অসদাচরণ এবং অপমানজনক। এ ঘটনায় বিভাগ যথাযথ ব্যবস্থা নেবে বলে আশা করছি।’ তবে অভিযোগ অস্বীকার করে অধ্যাপক আবু সাঈদ মো. মোস্তাফিজুর রহমান বলেন, ‘ওই শিক্ষিকার সঙ্গে কী ধরনের অসদাচরণ করেছি এখনো নিশ্চিত নই। যতদূর মনে পড়ে সম্প্রতি আমাদের বিভাগ আয়োজিত অনুষ্ঠানের সঞ্চালক ছিলেন ওই শিক্ষিকা। সেদিন সঞ্চালনা ও অনুষ্ঠানের ব্যবস্থাপনার ত্রুটি নিয়ে তার সঙ্গে কথা হয়েছিল। আমি অনুষ্ঠানে তার কয়েকটি ভুলের কথা বলেছিলাম। এতে কী রকম অসদাচরণ করেছি জানা নেই। সত্যিকার অর্থে তার সঙ্গে আমি কোনোরকম অসদাচরণ করিনি।’ সার্বিক বিষয়ে জানতে চাইলে সিএসই বিভাগের সভাপতি অধ্যাপক মো. গোলাম মোয়াজ্জাম বলেন, ‘একজন শিক্ষিকা যে অসদাচরণের অভিযোগ করেছেন তা অত্যন্ত সেনসেটিভ।

এ ধরনের ঘটনা কারও ক্ষেত্রেই কাম্য নয়। বিষয়টি কীভাবে সমাধান করা যায় তা বিভাগীয় সভায় সিদ্ধান্ত নেওয়া হবে। বিভাগে সমাধান না হলে বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় প্রশাসনে স্থানান্তর করা হতে পারে।’

সর্বশেষ খবর