বৃহস্পতিবার, ৬ জুন, ২০২৪ ০০:০০ টা

মঞ্চে নজরুল ম্যাকবেথ

সাংস্কৃতিক প্রতিবেদক

মঞ্চে নজরুল ম্যাকবেথ

দেশ অপেরার প্রযোজনায় বেইলি রোডের মহিলা সমিতি মিলনায়তনে পরিবেশিত হলো যাত্রাপালা ‘বিদ্রোহী নজরুল’ ও শিল্পকলায় মঞ্চস্থ হলো স্বপ্নদল প্রযোজিত মূকনাটক ‘ম্যাকবেথ’। গতকাল সন্ধ্যায় পরিবেশিত হয় এই যাত্রাপালা ও মূকনাটকটি।

দ্রোহ, প্রেম, চেতনার কবি জাতীয় কবি নজরুল ইসলামের ব্যক্তিজীবন ও শিল্পজীবনকে আবর্তিত করে বিন্যস্ত হয়েছে যাত্রাপালাটির কাহিনি। এটির রচনা ও নির্দেশনায় ছিলেন মিলন কান্তি দে।

যাত্রাপালাটি প্রসঙ্গে মিলন কান্তি দে বলেন, বিদ্রোহী নজরুল আমাদের জাতীয় কবি। তাঁর দ্রোহ চেতনা সমগ্র বাংলা সাহিত্যে যেমন, তেমনি আমাদের দৈনন্দিন জীবনেও সৃজনশীলতায় প্রাচুর্য নিয়ে আসে। বিভিন্ন চরিত্রে অভিনয় করেছেন-কাজী শফিকুল, এম আলিম, মো. আলী নূর, শহিদুর রহমান প্রমুখ।

একই সময়ে শিল্পকলা একাডেমির জাতীয় নাট্যশালার পরীক্ষণ থিয়েটার হলে মঞ্চায়ন হয় স্বপ্নদল প্রযোজিত মূকনাটক ‘ম্যাকবেথ’। উইলিয়াম শেকসপিয়রের রচনা থেকে নাটকটির নির্দেশনায় ছিলেন জাহিদ রিপন।

স্বার্থপরতা, ক্ষমতালিপ্সা, উচ্চাকাক্সক্ষায় রাজা ডানকানকে হত্যা করে সাহসী সেনাপতি ম্যাকবেথ ক্ষমতা দখল করে। এরপর শাসন টিকিয়ে রাখার জন্য একের পর এক  হত্যাকান্ড চালিয়ে অবশেষে ম্যাকবেথ নিজেও একই পরিণতির শিকার হয়। এ বিষয়টিই তুলে ধরা হয়েছে উইলিয়াম শেকসপিয়রের এ নাটকে।

শুরু হচ্ছে সাংস্কৃতিক প্রতিযোগিতা : শিল্পকলা একাডেমির আয়োজনে শুরু হচ্ছে দেশব্যাপী সাংস্কৃতিক প্রতিযোগিতা-২০২৪। একাডেমি প্রতিষ্ঠার সুবর্ণজয়ন্তী উদযাপনের অংশ হিসেবে পূর্বের ধারাবাহিকতায় শুরু হচ্ছে এবারের এ আয়োজন। এবারের প্রতিযোগিতার  বিষয় হচ্ছে ১০টি। বিষয়গুলো হলো- রবীন্দ্রসংগীত, নজরুলসংগীত, গণজাগরণের গান (দেশাত্মবোধক/ ভাষার গান/ মুক্তিযুদ্ধভিত্তিক/ বঙ্গবন্ধুকে নিয়ে গান/ গণসংগীত), লোকসংগীত, সাধারণ নৃত্য/ সৃজনশীল নৃত্য, লোক নৃত্য, শাস্ত্রীয় নৃত্য, একক আবৃত্তি (কবিতা/ ছড়া), একক অভিনয় ও চিত্রাঙ্কন।  কাল ঢাকা মহানগর উত্তর ও শনিবার দক্ষিণের প্রতিযোগিতা অনুষ্ঠিত হবে। ৬৪ জেলা শিল্পকলা একাডেমিতে সব জেলা পর্যায়ের প্রতিযোগিতা অনুষ্ঠিত হবে। গতকাল শিল্পকলা একাডেমির জাতীয় নাট্যশালার সেমিনার কক্ষে অনুষ্ঠিত সংবাদ সম্মেলনে এসব তথ্য জানানো হয়। সংবাদ সম্মেলনে প্রতিযোগিতার বিস্তারিত তুলে ধরেন একাডেমির মহাপরিচালক লিয়াকত আলী লাকী।

সর্বশেষ খবর