শিরোনাম
প্রকাশ : ৯ ডিসেম্বর, ২০১৯ ০৮:৩২
আপডেট : ৯ ডিসেম্বর, ২০১৯ ১২:০১

চিন্তাশক্তি দুর্বল করে দিতে পারে মটরশুঁটি, দাবি গবেষকদের!

অনলাইন ডেস্ক

চিন্তাশক্তি দুর্বল করে দিতে পারে মটরশুঁটি, দাবি গবেষকদের!
ফাইল ছবি

শীতকালে বাজারে গিয়ে মটরশুঁটি প্রায় সকলেই কিনে নিয়ে আসেন। ছোট থেকে বড় প্রায় সকলেরই মটরশুঁটি খেতে খুব ভালবাসেন। মটরশুঁটি অনেকে কাঁচাও খান। রান্নার নানা পদে মটরশুঁটি দেওয়া হয়। এটি অত্যন্ত পুষ্টিকর ও সুস্বাদু একটি সবজি।

কিন্তু জানেন কি আমাদের মস্তিষ্কের স্বাস্থ্যের জন্য মটরশুঁটি অত্যন্ত ক্ষতিকর। কারণ, গবেষণায় প্রমাণ মিলেছে, মটরশুঁটি আমাদের চিন্তাশক্তি দুর্বল বা নষ্ট করে দিতে পারে। সাম্প্রতিক মার্কিন গবেষণার রিপোর্টে দাবি করা হয়েছে, মটরশুঁটি বা এই জাতীয় শস্যদানাকে আমাদের মস্তিষ্কের স্বাস্থ্যের জন্য অত্যন্ত ক্ষতিকর। গবেষণা অনুযায়ী, আমাদের দৈনন্দিন খাদ্য তালিকায় থাকা একাধিক সবজি বা দানাশস্যকে আমাদের শরীরের জন্য ক্ষতিকর বলে ব্যাখ্যা করা হয়েছে। 

মার্কিন গবেষক চিকিৎসক ডঃ স্টিফেন গুন্ড্রির মতে, এমন বেশ কিছু গাছ রয়েছে যেগুলি প্রচুর পরিমাণে ল্যাক্টিন উৎপন্ন করতে সক্ষম। এই ল্যাক্টিন ওই সব গাছগুলির ‘ডিফেন্স মেকানিজম’র অঙ্গ। এই ল্যাক্টিন ওই গাছগুলিকে কীট-পতঙ্গের হাত থেকে রক্ষা করে। উদ্ভিজ্জ ল্যাক্টিনের সংস্পর্শে এলে কীট-পতঙ্গ তাদের কার্যক্ষমতা হারিয়ে আড়ষ্ঠ হয়ে যায়। 

ডঃ স্টিফেন জানান, মটরশুঁটি, শসা, টমেটো, চিনা বাদাম, সয়াবিন, কাজু, শুকনো লঙ্কার মতো দানাশস্যয় ল্যাক্টিনের উপস্থিতি অনেক বেশি।

মার্কিন গবেষকদের মতে, এই ল্যাক্টিন মানবদেহে প্রবেশ করলে তা শরীরে অ্যালার্জি, ব্রেন ফগ'র মতো সমস্যা তৈরি করে। অনেক ক্ষেত্রে মানসিক অবসাদেরও কারণ এই ল্যাক্টিন। গবেষকদের মতে, ল্যাক্টিন রক্তের মাধ্যমে মস্তিষ্কে পৌঁছালে তা আমাদের চিন্তাশক্তি দুর্বল বা নষ্ট করে দিতে পারে।

 

বিডি-প্রতিদিন/ সিফাত আব্দুল্লাহ


আপনার মন্তব্য

close