শিরোনাম
প্রকাশ : ২১ মার্চ, ২০২১ ১৫:৫৭
আপডেট : ২১ মার্চ, ২০২১ ১৫:৫৮
প্রিন্ট করুন printer

বইমেলায় মহাকাব্য মুজিবনামা

অনলাইন ডেস্ক

বইমেলায় মহাকাব্য 
মুজিবনামা

অমর একুশে বইমেলায় প্রকাশিত হয়েছে কবি মো. আহসান উল্লাহর চতুর্দশপদী (সনেট) ছন্দে রচিত মহাকাব্য মুজিবনামার দ্বিতীয় খন্ড। এ কাব্যে রয়েছে মোট ষোলটি সর্গ এবং এর প্রতিটি লাইনে রয়েছে ১৪টি করে বর্ণ। মহাকবি মাইকেল মধুসূদন দত্তের ‘মেঘনাদবধ কাব্য’ এর অনুকরণে এই সনেট ছন্দে রচিত হয়েছে তার দ্বিতীয় কাব্য। গত বছরের অমর একুশে বইমেলায় প্রকাশিত মহাকাব্য মুজিবনামার প্রথম খন্ডটি ব্যাপক সাড়া ফেলেছিল পাঠক মনে। এবারো তার ধারাবাহিকতা বজায় থাকবে বলে কবি আশা করছেন। বইটি পাওয়া যাবে বইমেলার ২৯৭ নং স্টলে।

কবি আহসান উল্লাহ সাংবাদিকদের বলেন, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে নিয়ে আমি বিস্তর গবেষণা করেছি।  তিনি কোন মাপের নেতা ছিলেন, তাকে হারানোর পর আজ বিশ্ব বুঝতে পারছে। তবে বঙ্গবন্ধুর সত্যিকারের দর্শন আজো আমরা সমাজে প্রয়োগ করতে পারিনি। সত্যি বলতে এটা করতে হলে আমাদের বঙ্গবন্ধুর দ্বিতীয় বিপ্লবের কর্মসূচি  তথা বাকশালের কথা জোরেশোরে বলতেই হবে।
কবি আহসান উল্লাহ তার ‘মুজিবনামা’ কবিতার বইটিকে মহাকাব্য হিসেবে দাবি করেছেন।

তিনি বলেন, মহাকাব্য ‘মুজিবনামা’ একদিকে সহিত্যগ্রন্থ হিসেবে সফলতা কুুড়াবে অন্যদিকে এ গ্রন্থ পড়ে বিশ্ব ও বাংলাদেশের মানুষ বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান সম্পর্কে পরিপূর্ণ ধারণা লাভ করবে বলে আমার বিশ্বাস।

কবি মো. আহসান উল্লাহ বাংলা ১৩৮৫ সনের ২৭ মাঘ (১০ ফেব্রুয়ারি ১৯৭৯) শরীয়তপুর জেলার সদর উপজেলার চন্দ্রপুর গ্রামে জন্মগ্রহণ করেন। তিনি মেধা তালিকায় স্থান নিয়ে উচ্চ মাধ্যমিক পাশের পর ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে বিবিএ (সম্মান)  ও এমবিএ ডিগ্রি অর্জন করেন। বর্তমানে তিনি সরকারি চাকুরিতে কর্মরত রয়েছেন।

বিডি প্রতিদিন/আল আমীন