৬ মার্চ, ২০২৩ ১০:৪০

মন ভালো রাখার টোটকা...

মন ভালো রাখার টোটকা...

প্রতীকী ছবি

মন খারাপ! এটি সাধারণ আবেগ। নানা কারণে মন খারাপ হতেই পারে। মন খারাপ থাকলে যেমন নিজের ভালো লাগে না, আশপাশের মানুষজনও তখন অস্বস্তিতে ভুগতে থাকেন। হুটহাট করে মন যদি খারাপ হয়েই যায়, নিমিষেই তা ভালো করে ফেলুন। চলুন জেনে নিই মন ভালো করার কয়েকটি উপায়-

►  পছন্দের মানুষের সঙ্গে সময় কাটান। সম্ভব হলে দেখা করে কথা বলুন, তাঁর হাত স্পর্শ করুন। স্পর্শ আমাদের মন ভালো করে। দেখা করা সম্ভব না হলে ফোনে এক মিনিট কথা বলুন।

►  মন খারাপ থাকলে পছন্দের গান শোনার চেষ্টা করুন। হতে পারে সেটা আপনার পছন্দের গান কিংবা একদম নতুন কোনো গান। সুরের তালে তালে নিজেও গুনগুন করে গান গাইবার চেষ্টা করুন। দেখবেন পাঁচ মিনিটেই আপনার মন ভালো হয়ে যাবে।

►  মন খারাপ থাকলে চোখে মুখে ঠান্ডা পানির ঝাপটা দিন। সুযোগ থাকলে গোসল করে পরিষ্কার কাপড় পরুন। এই সামান্য কাজটাও আপনার মন ভালো করে দিতে পারে।

►  শরীরচর্চাও মন ভালো রাখতে পারে। শরীরচর্চার ফলে অ্যান্ডরফিন নামক হরমোন নির্গত হয়; যা মন ভালো রাখতে সাহায্য করে। এ ছাড়া গবেষণায় দেখা গেছে, শরীরচর্চা উদ্বেগ ও মানসিক অবসাদ কমাতেও সাহায্য করে।

►  হাসার চেষ্টা করুন। এমন কিছু দেখুন, শুনুন বা পড়ুন, যাতে মুখে হাসি চলে আসে। এই হাসি আপনার মস্তিষ্কে ডোপামিন বাড়াবে, যা আমাদের মন ভালো করতে সাহায্য করবে।


লিখেছেন : সাদিয়া সারা


বিডি প্রতিদিন/ ওয়াসিফ

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর