২৩ মে, ২০২৪ ০৮:৫৬

গরমে ফলের রেসিপি

গরমে ফলের রেসিপি

জ্যৈষ্ঠের গরমে এখন ফলের বাহার, আর ফল গরমের হাত থেকে রক্ষা করে স্বাস্থ্য। তাই দুটি ফল খাবারের রেসিপি দিচ্ছেন রন্ধনশিল্পী-সোনিয়া রহমান

লিচুর পায়েস

উপকরণ : লিচু ৩০০ গ্রাম (শুধু শাঁস), সুজি ১০০ গ্রাম, দুধ ১ লিটার, চিনি ৩০০ গ্রাম, কিশমিশ ১২ গ্রাম, দারুচিনি ও এলাচ হাফ চামচ।

প্রণালি : দুধ গরম করে তার মধ্যে ভাজা সুজি মিশিয়ে নিন। অল্প অল্প সুজি দিয়ে নাড়তে থাকুন। যেন সুজি ঢেলা পাকিয়ে না যায় সেদিকেও কিন্তু নজর রাখবেন। সুজি মিশলে চিনি, ড্রাই ফ্রুটস মিশিয়ে নিন। শেষে হাফ চামচ এলাচ ও দারুচিনি গুঁড়া ছড়িয়ে নামিয়ে দিন। এবার ঠান্ডা করুন। ওপর থেকে লিচু মিশিয়ে আবার ১ ঘণ্টা ফ্রিজে রেখে পরিবেশন করুন।

ড্রাগন ফলের পুডিং

উপকরণ : ড্রাগন ফল ২টি, সাবু দানা ১ কাপ, চিয়াসিড ৪/৫ টেবিল চামচ, গুঁড়া দুধ ১ কাপ, তরল দুধ আধা লিটার, চিনি স্বাদ মতো, বরফ পরিমাণ মতো।

প্রণালি : দুধ জ্বাল দিয়ে নিন। গুঁড়া দুধ, চিনি ও পরিমাণ মতো পানি দিন। সাবুদানা ধুয়ে নিয়ে ফুটে আসা গরম পানিতে দিয়ে সিদ্ধ করে ঠান্ডা পানি ঢেলে ছেঁকে নিন। জ্বাল দেওয়া দুধে সাবু মিশিয়ে নিন। চিয়াসিড পানিতে কিছুক্ষণ ভিজিয়ে রাখুন। ফুলে উঠলে এবার দুধের মিশ্রণে মিশিয়ে নিন। ড্রাগন ফল ছোট ছোট টুকরা করে কেটে মিশিয়ে নিন। সবশেষে বরফ মিশিয়ে ঠান্ডা ঠান্ডা পরিবেশন করুন ড্রাগন ফল ও চিয়াসিডসের পুডিং।

 

বিডি প্রতিদিন/ ওয়াসিফ

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর