Bangladesh Pratidin || Highest Circulated Newspaper
শিরোনাম
প্রকাশ : ১৯ মে, ২০১৯ ০৪:৩৪

লোকসভা নির্বাচনের শেষ ধাপের ভোটগ্রহণ আজ

অনলাইন ডেস্ক

লোকসভা নির্বাচনের শেষ ধাপের ভোটগ্রহণ আজ

ভারতে চলছে লোকসভা নির্বাচন। মোট ৭ দফায় অনুষ্ঠিত হচ্ছে এই ভোট। ১১ এপ্রিল থেকে শুরু এই নির্বাচনে এরই মধ্যে ৬ দফা ভোট অনুষ্ঠিত হয়েছে। আজ ১৯ মে অনুষ্ঠিত হবে ৭ম দফা ভোট। এরপর ২৩ প্রকাশিত হবে ফলাফল।

আজ রবিবার সাতটি প্রদেশ ও একটি ইউনিয়ন ভূখণ্ডের ৫৯টি আসনে এই ভোটগ্রহণ হবে। শেষ ধাপের ভোটগ্রহণে ভারতীয় জনতা পার্টি (বিজেপি), কংগ্রেসসহ বিভিন্ন রাজনৈতিক দলের ৯১৮ জন এবং একজন স্বতন্ত্র প্রার্থীর ভাগ্য নির্ধারণে ১০ কোটির বেশি ভোটার ভোট দেবেন।

এদিন বিহারের আটটি, হিমাচলের চারটি, ঝাড়খণ্ডের তিনটি, মধ্যপ্রদেশের আটটি, পাঞ্জাব ও উত্তর প্রদেশের প্রতিটিতে ১৩টি, পশ্চিমবঙ্গের ৯টি ও চণ্ডীগড়ের একটি আসনে ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে। এই শেষ ধাপের ভোটগ্রহণে সবার দৃষ্টি বারানসির দিকে। কারণ ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি এই আসনে প্রতিদ্বন্দ্বিতা করছেন।

এই আসনে সমাজবাদী দল থেকে শালিনি যাদব, কংগ্রেস থেকে অজয় রায় এবং নিরপেক্ষ প্রার্থী আতিক আহমেদ প্রতিদ্বন্দ্বিতা করছেন।গত নির্বাচনে এই আসনে নরেন্দ্র মোদি তিন লাখ ৭০ হাজার ভোটের ব্যবধানে অরবিন্দ কেজরিওয়ালকে পরাজিত করেন।

এদিকে ভোট শেষ হওয়ার আগেই সামাজিক যোগাযোগ মাধ্যমে নির্বাচনের ফলাফল নিয়ে একটি বুথ ফেরত জরিপের ভিডিও ছড়িয়ে পড়েছে। ভারতের গণমাধ্যম ইন্ডিয়া টুডের নামে ছড়িয়ে দেওয়া ওই ভিডিওতে ক্ষমতাসীন ভারতীয় জনতা পার্টির (বিজেপি) ব্যাপক ভরাডুবির আভাস দেওয়া হয়েছে।

ফাঁস হওয়া ভিডিওতে দেখা গেছে, আগের নির্বাচনের তুলনায় বিজেপি নেতৃত্বাধীন জোটের আসন সংখ্যা অর্ধেকে নেমে এসেছে।

১৯ মে সপ্তম দফার মধ্যে দিয়েই শেষ হচ্ছে গত ৩৯ দিন ধরে চলা বিশ্বের বৃহত্তম গণতান্ত্রিক দেশের সর্বশ্রেষ্ঠ উৎসবের।এ নির্বাচনে শেষ হাসিটা কে আসবে-তা জানা যাবে ২৩ মে। যদিও শেষ দফার নির্বাচন শেষ হওয়ার পরই বিভিন্ন জরিপ থেকে পরবর্তী সরকারকে গড়তে চলেছে-তার হয়তো একটা আগাম আভাস পাওয়া যেতে পারে।

বিডি প্রতিদিন/এ মজুমদার


আপনার মন্তব্য