৭ ফেব্রুয়ারি, ২০২৩ ১৯:২২

ভারতে ব্যান্ডউইথ রফতানি করা হচ্ছে : সংসদে মোস্তাফা জব্বার

নিজস্ব প্রতিবেদক

ভারতে ব্যান্ডউইথ রফতানি করা হচ্ছে : সংসদে মোস্তাফা জব্বার

জাতীয় সংসদের ফাইল ছবি। ইনসেটে ডাক ও টেলিযোগাযোগমন্ত্রী মোস্তাফা জব্বারের ফাইল ছবি

প্রতিবেশী দেশ ভারতে ব্যান্ডউইথ রফতানি করা হচ্ছে বলে সংসদকে জানিয়েছেন ডাক ও টেলিযোগাযোগমন্ত্রী মোস্তাফা জব্বার।

স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে জাতীয় সংসদের ২১তম অধিবেশনে মঙ্গলবারের টেবিলে উত্থাপিত প্রশ্নোত্তর পর্বে সরকারি দলের সদস্য এম আবদুল লতিফের লিখিত প্রশ্নের জবাবে তিনি এসব তথ্য জানান।  

ডাক ও টেলিযোগাযোগমন্ত্রী আরো জানান, প্রতিবেশী দেশ ভারতে ব্যান্ডউইথ রফতানি বিষয়টির সত্যতা রয়েছে। ভারতের সঙ্গে আইপি ট্রানজিট লিজ প্রদান সংক্রান্ত একটি চুক্তি ২০১৫ সালের ৬ জুন স্বাক্ষর হয়েছে। 

চুক্তি অনুযায়ী দেশটির পূর্বাঞ্চলের প্রদেশগুলোর জন্য প্রাথমিক অবস্থায় ১০ জিবিপিএস ব্যান্ডউইথ বাংলাদেশ হতে লিজ দেওয়া হয়। বিএসসিসিএল বর্তমানে ভারতের রাষ্ট্রীয় মালিকানাধীন কোম্পানি বিএসএনএলকে ত্রিপুরায় ২০ জিবিপিএস ইন্টারনেট ব্যান্ডউইথ রফতানি করছে।

নিবন্ধিত কলসেন্টার ১৭৯টি: 

সরকারদলীয় সংসদ সদস্য মোহম্মদ হাবিব হাসানের লিখিত প্রশ্নের জবাবে ডাক ও টেলিযোগাযোগমন্ত্রী মোস্তাফা জব্বার জানান, বিটিআরসির গত ৩১ ডিসেম্বর পর্যন্ত ইস্যুকৃত বিজনেস প্রসেস আউটসোর্সিং বা রেজিস্ট্রেশন সার্টিফিকেটধারী কলসেন্টার প্রতিষ্ঠানের সংখ্যা ১৭৯টি। অপারেশনাল কল সেন্টারের সংখ্যা ৬৮টি। এর মধ্যে আন্তর্জাতিক কল সেন্টার ৪৫টি ও অভ্যন্তরীণ কল সেন্টারের সংখ্যা ২৩টি। 

তিনি আরো জানান, ডাক অধিদফতরের প্রচলিত অর্থে কোনো কল সেন্টার নেই। দেশের ডাকঘরগুলোকে কল সেন্টারে রূপান্তরের পরিকল্পনাও আপাতত সরকারের নেই। 

বিডি প্রতিদিন/জুনাইদ আহমেদ

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর