Bangladesh Pratidin || Highest Circulated Newspaper
শিরোনাম
প্রকাশ : ১১ মে, ২০১৬ ১৯:৩৮
আপডেট : ১৩ মে, ২০১৬ ১২:১০

৭২ বছরে মা হলেন‍!

অনলাইন ডেস্ক

৭২ বছরে মা হলেন‍!

মেনোপজের পর নারীদের পক্ষে নতুন করে সন্তান জন্মদান সাধারণত সম্ভব হয় না। তবে কখনো কখনো মেনোপজ পেরিয়েও কখনো কখনো মহিলাদের সন্তান জন্মদানের কথা শোনা যায়। তাই বলে ৭২ বছর বয়সে এসে সন্তান জন্মদান! এরকমই অবিশ্বাস্য ঘটনা ঘটেছে ভারতের পাঞ্জাবে। বিয়ের ৪৬ ও মেনোপোজের ২০ বছর পর সন্তান জন্ম দিয়ে রীতিমতো গোটা বিশ্বে হৈচৈ ফেলে দিয়েছেন দালজিন্দার কাউর নামে ওই নারী। এটি বিশ্বে সবচেয়ে বেশি বয়সে মা হওয়ার রেকর্ড হতে পারে ধারণা করা হচ্ছে। খবর দ্য গার্ডিয়ানের

খবরে বলা হয়, ওই নারী গত ১৯ এপ্রিল সুস্থ-সবল এক ছেলে সন্তানের জন্ম দেন। নবজাতকের নাম রাখা হয়েছে আরমান (ইচ্ছা বা আকাঙ্খা)। নবজাতকের বাবার নাম মহিন্দর সিং গিল।

মহিন্দর ও কাউর সন্তানের জন্য দীর্ঘ ৪৬ বছর ধরে চেষ্টা করে আসছিলেন। স্বাভাবিক উপায়ে সন্তান না পেয়ে অবশেষে তারা কৃত্রিম ইন ভিট্রো ফার্টিলাইজেশন (আইভিএফ) পদ্ধতি গ্রহণ করেন। এই পদ্ধতিতে পুরুষের শুক্রাণু ও নারীর ডিম্বাণু একটি টেস্ট টিউবে নিষিক্ত করা হয়। পরে তা ধারণ করেন কাউর।

এ বিসয়ে কাউর বলেন, 'সবাই আমাকে সন্তান নিতে বলতো। কিন্তু চাইলেও তা হতো না। তবে আমি তা পেতে সবসময় প্রার্থনা করতাম।  আমার বিশ্বাস ছিল, আমি একদিন মা হতে পারব। অবেশেষে সৃষ্টিকর্তা আমার প্রার্থনা গ্রহণ করেছেন।'


উল্লেখ্য, এর আগে ২০০৮ সালে ভারতের হরিয়ানায় ৭০ বছর বয়সী রাজাও দেবি একই পদ্ধতি অবলম্বন করে মা হয়েছিলেন।   তিনি একটি মেয়ে সন্তানের জন্ম দেন। এতদিন বেশি বয়সে মা হওয়ার রেকর্ড ছিল এটিই।

বিডি-প্রতিদিন/১১ মে ২০১৬/শরীফ


আপনার মন্তব্য