Bangladesh Pratidin || Highest Circulated Newspaper
শিরোনাম
প্রকাশ : ২২ মে, ২০১৯ ০৯:২৩

মোদি যে গুহায় ধ্যান করেছিলেন সেখানে ধ্যান করতে পারেন আপনিও, তবে...

অনলাইন ডেস্ক

মোদি যে গুহায় ধ্যান করেছিলেন সেখানে ধ্যান করতে পারেন আপনিও, তবে...
গুহায় বসে ধ্যান করছেন মোদি

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি গেরুয়া বসন পরে গুহায় ১৫ ঘণ্টার জন্য ধ্যানে বসেছিলেন। মোদি যেই গুহায় বসে ধ্যান করেছিলেন সেখানে ধ্যান পারেন আপনিও। খরচ মাত্র ৯৯০ টাকা। একদিন ওই গুহায় থাকতে গেলে এই টাকা খরচ করলেই পাওয়া যাবে সবরকমের সুবিধা।

ভারতের উত্তরাখণ্ডের কেদারনাথে ‘রুদ্র মেডিটেশন কেভ’-এ গিয়ে ধ্যান করেছেন মোদি। গত বছর থেকেই কেদারনাথে গুহায় বসে ধ্যান করার ট্রেন্ড আনার জন্য গুহার খরচও কমানো হয়েছে। কেদারনাথ মন্দির থেকে এক কিলোমিটার উপরে ওই গুহা তৈরি করা হয়েছে।

গাড়োয়াল মন্ডল বিকাশ নিগম রয়েছে এই গুহার দায়িত্বে। তারা জানিয়েছে, মোদির পরামর্শেই বানানো হয় এই গুহা।

প্রাথমিকভাবে এই গুহার রেট ধার্য করা হয়েছিল ৩০০০। গত বছর তেমনভাবে কোনও পর্যটক গুয়ায় যাননি। তাই গুহার রেট কমিয়ে ৯৯০ টাকা করা হয়েছে। এত উঁচু জায়গায় হওয়ায় গুহায় ঠাণ্ডাও অনেক বেশি। তাই দাম কমানো হয়েছে।


এছাড়া আগে এই গুহা অন্তত তিনদিনের জন্য বুক করতে হত। কিন্তু সেই শর্তও তুলে নেওয়া হয়েছে সম্প্রতি।

গুহার বাইরের অংশে রয়েছে কাঠের জানালা। গুহার সঙ্গে ইলেকট্রিসিটি, বাথরুম ও পানীয় জলের ব্যবস্থা রয়েছে। গুহাতেই ব্রেকফাস্ট, লাঞ্চ ও ডিনার দেওয়া হয়। দিনে দু’বার চা দেওয়ারও ব্যবস্থা আছে। গুহার মধ্যে আছে বেল। যা বাজালেই ২৪ ঘণ্টা হাজির হয়ে যাবে একজন অ্যাটেন্ডেন্ট।

তবে এই গুহায় একজন করেই থাকতে পারে। যদিও গুহা শান্ত রাখার ব্যবস্থা করা হয়েছে, তবে এমার্জেন্সিতে ব্যবহার করার জন্য রয়েছে একটি ফোন।

বিডি-প্রতিদিন/সালাহ উদ্দীন


আপনার মন্তব্য