১৯ অক্টোবর, ২০২০ ২২:৩১

দূষণবিরোধী প্লাস্টিকের দোকান

অনলাইন ডেস্ক

 দূষণবিরোধী প্লাস্টিকের দোকান

প্লাস্টিকের ফল

প্লাস্টিকের ব্যাগ বা বোতলে পণ্য বিক্রি করলেও দূষণ ছড়ানোর ব্যাপারটি পণ্যের প্রশংসায় ঢেকে রাখে সবাই। যুক্তরাষ্ট্রের নিউইয়র্কে একটি দোকান প্লাস্টিকের পণ্যের পসরা সাজিয়েই নেমেছে দূষণবিরোধী প্রচারণায়।

দোকানের নাম ‘দ্য প্লাস্টিক ব্যাগ স্টোর’। না, নিউইয়র্কের দোকানটিতে শুধু প্লাস্টিকের ব্যাগ বিক্রি হয় না। সেই দোকানের পণ্যগুলোও প্লাস্টিকের ব্যাগ থেকে তৈরি।

কেন এমন নামকরণ?

প্লাস্টিক ব্যাগ স্টোরে প্লাস্টিকের জিনিস রাখা হয়েছে পরিবেশ দূষণ সম্পর্কে সবাইকে সচেতন করতে। আর সবাই যেখানে পণ্যের নাম আর গুণ-মান প্রচারে ব্যস্ত সেখানে তারা সবার আগে জানায় পণ্যটি রাখা আছে পরিবেশ দূষণকারী প্লাস্টিকের প্যাকেটে বা বোতলে।

প্লাস্টিকের ফল

দেখতে আসলের মতো মনে হলেও দোকানে রাখা ফল প্লাস্টিকের ব্যাগের প্লাস্টিক দিয়ে তৈরি।

জুসের নাম প্লাস্টি-লাইফ

তাকে সাজিয়ে রাখা ফলের রসের বোতলগুলোর নামের একটি প্লাস্টি-লাইফ। অন্যরা জুস বিক্রি করে প্লাস্টিকের বোতলে, এখানে বোতলের ভেতরেও প্লাস্টিক।

‘প্লাস্টিকের পানি’

প্লাস্টিকের বোতলে প্লাস্টিকের ব্যাগ গলানো প্লাস্টিক। প্লাস্টিক ব্যাগ স্টোর এই পণ্যের নাম দিয়েছে ‘পোলুটেড স্প্রিং’।

প্রচারে সফল

সব পণ্যই প্লাস্টিকের ব্যাগ থেকে তৈরি, তাই দোকানের নামও প্লাস্টিক ব্যাগ স্টোর। প্লাস্টিকের দূষণবিরোধী প্রচারণায় অভিনব এই কৌশল দেখতে অনেকেই ভিড় করছেন দোকানে। ছবিও তুলছেন কেউ কেউ।

সিগারেটে প্লাস্টিক

মার্লবোরো, চেস্টারফিল্ড, ন্যাচারেল অ্যামেরিকান টোব্যাকো নামগুলো ধূমপায়ীদের কাছে খুব পরিচিত।কিন্তু প্লাস্টিকের ব্যাগ থেকে তৈরি বলে এখানে এসবের নাম হয়ে গেছে মার্লব্যাগ, চেস্টারব্যাগ, আনন্যাচারেল অ্যামেরিকান প্লাস্টিক ইত্যাদি।

নতুন ভিটামিন

ভিটামি্ন পি-এর নাম শুনেছেন কখনো? প্লাস্টিক ব্যাগ স্টোরের দুধও প্লাস্টিকের ব্যাগ থেকে তৈরি, তাই বোতলে লেখা ‘গ্রেড এ ভিটামিন পি মিল্ক’।

‘কোমল’ প্লাস্টিক

কোমল পানীয়ের বোতলে পানীয় আছে মনে হতে পারে। কিন্তু সেগুলো আসলে প্লাস্টিকের ব্যাগ গলানো প্লাস্টিক।

 সূত্র: ডয়চে ভেলে

বিডি প্রতিদিন/জুনাইদ আহমেদ

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর