শিরোনাম
প্রকাশ : ১৮ মে, ২০২১ ০৯:২৩
আপডেট : ১৮ মে, ২০২১ ০৯:৩০
প্রিন্ট করুন printer

অক্ষত অবস্থায় উদ্ধার হলো 'ইন্ডিয়া'

অনলাইন ডেস্ক

অক্ষত অবস্থায় উদ্ধার হলো 'ইন্ডিয়া'
সংগৃহীত ছবি
Google News

কিছুদিন আগে আমেরিকার টেক্সাস প্রদেশের হিউস্টনের বাসিন্দা এক যুবকের বাড়ি থেকে হারিয়ে গিয়েছিল তার পোষ্যটি। বিষয়টি ঘিরে শোরগোল শুরু হয় এলাকা জুড়ে। কারণ সেই পোষ্যটি একটি ‘রয়্যাল বেঙ্গল টাইগার’। নাম ‘ইন্ডিয়া’। বিস্তর খোঁজাখুঁজির পর সম্প্রতি হদিস মেলে সেটির। পুলিশ জানায়, হিউস্টনের এক আবাসিক এলাকা থেকে অক্ষত অবস্থাতেই উদ্ধার করা হয়েছে বাঘটিকে। আপাতত তার ঠিকানা একটি পশু আশ্রয় কেন্দ্র।

গতকাল সোমবার (১৭ মে )বাঘটিকে ঘুরতে দেখা যায় পশ্চিম হিউস্টনের এক আবাসিক এলাকায়। সেখানকার এক বাসিন্দার কথায়, ‘‘বাড়ির সামনে বাঘটিকে গুটিগুটি পায়ে হাঁটতে দেখে প্রথমে রীতিমতো আঁতকে উঠেছিলাম।’’ তবে প্রাথমিক ধাক্কা কাটিয়ে সঙ্গে সঙ্গে পুলিশে খবর দিয়েছিলেন তিনি। ওই বাসিন্দা আরও জানান, বাঘটির গলায় একটি নীল রঙের কলার আটকানো রয়েছে, যা দেখে বোঝাই যাচ্ছিল, সেটি কারও পোষা।

ওই অঞ্চলের বাকি বাসিন্দাদের মধ্যে স্বাভাবিক ভাবেই আতঙ্ক ছড়ায়। আতঙ্কগ্রস্ত হয়ে বাড়ি ছেড়ে রাস্তায় নেমে আসেন বেশির ভাগ বাসিন্দাই। তাদেরই একজনের কথায়, ‘‘বাঘটি আমাদের দিকে চোখ চোখ রেখে এগিয়ে আসছিল। প্রচণ্ড ভয় পেয়ে গিয়েছিলাম সকলে।’’

খবর পাওয়ার পরেই এলাকায় গিয়ে 'ইন্ডিয়া'-এর খোঁজে নামে পুলিশ। তবে বাঘটিকে বাগে পেতে খুব একটা কষ্ট হয়নি বলে জানায় তারা। হিউস্টন পুলিশ ডিপার্টমেন্টের মেজর অফেন্ডর্স কমান্ডার রন বোর্জ়ার কথায়, ‘‘বাড়িতে এ ধরনের বন্যপ্রাণীদের কোনওভাবেই রাখা উচিত নয়। বাঘটির মাত্র ৯ মাস বয়স। আর ওজন এখনই ১৭৫ পাউন্ড। তাছাড়া বাঘটির দাঁত-নখ ভালই আছে। চাইলেই হামলা চালাতে পারত আমাদের উপর। তবে সৌভাগ্যবশত 'ইন্ডিয়া' বেশ শান্তই ছিল। তাকে অভয়ারণ্যে পাঠানোর ব্যবস্থা করা হবে।’’

প্রশাসনিক নিয়ম অনুযায়ী, রেজিস্ট্রেশন সার্টিফিকেট থাকলে বাঘ পোষায় কোনও আইনি বাধা নেই টেক্সাসে। তবে এই ঘটনার পরিপ্রেক্ষিতে বাঘটির মালিক, ২৬ বছর বয়সী ভিক্টর হিউগো কিউভিয়সকে আগেই গ্রেফতার করা হয়।


বিডি-প্রতিদিন/তাফসির আব্দুল্লাহ

এই বিভাগের আরও খবর