২১ সেপ্টেম্বর, ২০২১ ১৩:৩৪
বিবিসি বাংলার খবর

মৌমাছির দংশনে প্রাণ গেল অর্ধশতাধিক পেঙ্গুইনের

অনলাইন ডেস্ক

মৌমাছির দংশনে প্রাণ গেল অর্ধশতাধিক পেঙ্গুইনের

দক্ষিণ আফ্রিকার একটি সৈকতে বিলুপ্তপ্রায় অর্ধশতাধিক পেঙ্গুইনের মৃতদেহ পাওয়া গেছে। এদের শরীরে মৌমাছির দংশনের দাগ ছাড়া অন্য কোনো আঘাতের চিহ্ন নেই। দক্ষিণ আফ্রিকার পাখি সংরক্ষণবাদীরা বলছেন, তারা দেশটির কেপ টাইনের কাছাকাছি একটি সৈকতে ৬৩টি বিলুপ্তপ্রায় আফ্রিকান পেঙ্গুইনের মৃতদেহ পেয়েছেন।

সংরক্ষিত এসব পেঙ্গুইনের মৃতদেহে অন্য কোনো আঘাতের চিহ্ন নেই। ন্যাশনাল পার্কের কর্মকর্তারা জানিয়েছেন, পেঙ্গুইনের ওপর মৌমাছির আক্রমণের বিষয়ে এবারই প্রথম জানা গেল। এই এলাকায় প্রতিবছর অন্তত ৬০ হাজার পর্যটকের ওপর হামলা করে থাকে এসব মৌমাছি।

'‘সাধারণত পেঙ্গুইন আর মৌমাছি সহাবস্থান করে থাকে’ বলছেন দক্ষিণ আফ্রিকার ন্যাশনাল পার্কস এজেন্সির মেরিন বায়োলজিস্ট ড. অ্যালিসন কোক। তিনি বলেন, ‘বিরক্ত না করলে মৌমাছি সাধারণত কাউকে কামড় দেয় না- আমরা ধারণা করছি যে, হয়তো এই এলাকায় তাদের কোনো কলোনি বা মৌচাকে আঘাতের ঘটনা ঘটেছে। ফলে ঝাঁক বেধে মৌমাছিগুলো বেরিয়ে গেছে এবং আগ্রাসী হয়ে কামড়াতে শুরু করেছে।’

ময়নাতদন্তে দেখা গেছে যে, এসব পেঙ্গুইনের চোখের আশেপাশে অনেক কামড়ের দাগ রয়েছে এবং ঘটনাস্থলে মৃত মৌমাছিও পাওয়া গেছে।

এ ব্যাপারে দক্ষিণ আফ্রিকার উপকূলীয় পাখি সংরক্ষণ ফাউন্ডেশনের পশু চিকিৎসক ডেভিড রবার্টস বলেন, ‘এটা আসলে বিরল একটি ঘটনা। তবে এরকম ঘটনা আরও ঘটবে বলে আমরা মনে করি না, এটা আসলে অপ্রত্যাশিত একটা ব্যাপার।

উল্লেখ্য, ছোট আকারের জন্য আফ্রিকান পেঙ্গুইনের আলাদা পরিচিতি রয়েছে। দক্ষিণ আফ্রিকা এবং নামিবিয়ার উপকূল ও দ্বীপে এগুলো বাস করে। যদিও এরকম কিছু কিছু পেঙ্গুইন উত্তরের দিকে গ্যাবন পর্যন্তও দেখা গেছে।

বিডি প্রতিদিন/আবু জাফর

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর