২২ সেপ্টেম্বর, ২০২৩ ১২:২৩

আধায় ঘণ্টায় আঁকা ছবির দাম চাওয়া হচ্ছে কোটি ডলার!

অনলাইন ডেস্ক

আধায় ঘণ্টায় আঁকা ছবির দাম চাওয়া হচ্ছে কোটি ডলার!

সংগৃহীত ছবি

মাত্র আধাঘণ্টা সময় নিয়ে আঁকা একটি ছবির জন্য দাম চাওয়া হচ্ছে এক কোটি ডলার। বব রস নামে মার্কিন যুক্তরাষ্ট্রের ওই শিল্পি একটি টেলিভিশন অনুষ্ঠানে দর্শকদের দেখানোর জন্য অন-এয়ারে ছবিটি এঁকেছিলেন। অনুষ্ঠানের পুরো সিজনে রস প্রায় ৪০০ ছবি আঁকেন। তবে বিক্রির জন্য তোলা এটিই প্রথম ছবি।

ওই টিভি অনুষ্ঠানটি আরম্ভ হয় ১৯৮৩ সালে। অনুষ্ঠানটি রস উপস্থাপন করতেন এবং হাতেকলমে দেখাতেন- কীভাবে ছবি আঁকতে হয়। অনুষ্ঠানে সাধারণত তিনি বন, পাহাড় ইত্যাদির ছবি আঁকতেন। ১৯৯৪ সাল পর্যন্ত অনুষ্ঠানের সঞ্চালক ছিলেন তিনি। পরে ১৯৯৫ সালে মারা যান এ শিল্পী। ওই অনুষ্ঠানের প্রথম সিজনে, অর্থাৎ ১৯৮৩ সালে আঁকা ছবিটির জন্য চাওয়া হচ্ছে এই দাম।

মৃত্যুর আগে ওই অনুষ্ঠান এবং তার আঁকা ছবিগুলো নিয়ে শিল্পী বব রস বলেছেন, সাধারণত মনে করা হয়- ছবি আঁকার জন্য মিকেলেঞ্জেলোর আশির্বাদ মাথায় নিয়ে জন্মাতে হয়, এবং অবশ্যই এর জন্য প্রাতিষ্ঠানিক শিক্ষা প্রয়োজন। কিন্তু আমরা ওই অনুষ্ঠানে দেখাতে চেয়েছি, যে কেউই চাইলে একটি ভালো ছবি আঁকতে পারেন। এর জন্য জন্মগত প্রতিভার প্রয়োজন নেই। 

নেলসন নামে একজন আর্ট গ্যালারির মালিককে উদ্ধৃত করে সংবাদমাধ্যম এপি উল্লেখ করে, অনুষ্ঠানটি যখন টেলিভিশনে দেখানো হতো, তখন তিনি ছোট ছিলেন। ওই সময় থেকেই তিনি অনুষ্ঠান ও বব রসের ভক্ত ছিলেন। তার আঁকা ছবিগুলো বেশ ভালো লাগত নেলসনের।

মাত্র আধাঘণ্টায় আঁকা একটি ছবির জন্য এমন মূল্য কেন চাওয়া হচ্ছে— উঠেছে এমন প্রশ্নও। এর জবাবে আয়োজকরা বলছেন, এটিই এই ছবির জন্য উপযুক্ত মূল্য। যদিও বব রস খুবই নামী শিল্পী ছিলেন, এমনটি দাবি করছেন না তারা। তবে তিনি জনসাধারণের জন্য ছবি আঁকতেন। আর এ কারণেই ছবিটির এমন দাম চাওয়াকে বেশি মনে করছেন না তারা। সূত্র: দ্য গার্ডিয়ান

বিডি প্রতিদিন/আজাদ

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর