শিরোনাম
২১ জানুয়ারি, ২০২৪ ০৯:১৮

বিরল ফুটেজে উঠে এলো কে-ড্রামা দেখা উত্তর কোরিয়ার দুই কিশোরের সাজার চিত্র

অনলাইন ডেস্ক

বিরল ফুটেজে উঠে এলো কে-ড্রামা দেখা উত্তর কোরিয়ার দুই কিশোরের সাজার চিত্র

ছবিটি বিবিসির ভিডিও থেকে সংগৃহীত

উত্তর কোরিয়ায় কে-ড্রামা (দক্ষিণ কোরিয়ায় তৈরি কোরিয়ান নাটক) দেখার জন্য ২ কিশোরকে ১২ বছরের কঠোর পরিশ্রমের সাজা দেওয়ার বিরল এক ফুটেজ প্রকাশ করেছে বিবিসি কোরিয়ান শো। ২০২২ সালে এই ফুটেজটি ধারণ করা হয় বলে মনে করা হচ্ছে।

তাতে দেখা গেছে, একটি আউটডোর স্টেডিয়ামে শত শত শিক্ষার্থীর সামনে ১৬ বছরের দুই কিশোরের হাতে হাতকড়া পরানো হচ্ছে। ইউনিফর্ম পরা কর্মকর্তাদেরকে ওই দুই কিশোরকে তাদের ভুলের জন্য গভীর অনুতাপ প্রকাশ না করার জন্য তিরস্কারও করতে দেখা যায় ফুটেজে।

মূলত টিভিসহ দক্ষিণ কোরিয়ার সব ধরনের বিনোদন অনুষ্ঠান দেখা উত্তর কোরিয়াতে নিষিদ্ধ। তা সত্ত্বেও, কেউ কেউ কে-ড্রামাগুলো দেখতে কঠোর শাস্তির ঝুঁকি নিতেও প্রস্তুত থাকে। যার বিশাল বৈশ্বিক দর্শক রয়েছে। এই ধরনের ভিডিও বাইরে আসা বিরল। কারণ উত্তর কোরিয়ার কোনো ছবি, ভিডিও এবং দেশের জীবনের অন্যান্য প্রমাণ বাইরের বিশ্বের কাছে ফাঁস কারা নিষিদ্ধ। তবে এই ভিডিওটি বিবিসিকে দিয়েছে সাউথ অ্যান্ড নর্থ ডেভেলপমেন্ট (স্যান্ড)। যারা উত্তর কোরিয়া থেকে পালিয়ে আসাদের নিয়ে কাজ করে।

দেশ থেকে পালিয়ে আসা এক উত্তর কোরিয়ান বিবিসিকে বলেন, 'আমেরিকান ড্রামা দেখেও ঘুস দিয়ে পার পেতে পারবেন, কিন্তু কোরিয়ান ড্রামা দেখলে আপনাকে গুলি করা হবে। কারণ উত্তর কোরিয়ানরাদের জন্য কোরিয়া ড্রামা হচ্ছে 'ড্রাগ', যা তাদেরকে কঠিন বাস্তবতা ভুলে থাকতে সাহায্য করে।

উত্তর কোরিয়া থেকে পালানো অন্য আরেকজন বলেন, 'উত্তর কোরিয়ায় আমাদের শেখানো হয় দক্ষিণ কোরিয়ায় মানুষ আমাদের চেয়ে খারাপ জীবন যাপন করে। কিন্তু দক্ষিণ কোরিয়ান ড্রামা দেখলে বোঝা যায়, সেটা একেবারেই আলাদা এক জগত। উত্তর কোরিয়ান কর্তৃপক্ষ সম্ভবত এ বিষয়টি নিয়েই সতর্ক।'

বিডি-প্রতিদিন/শফিক

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর