২০ মে, ২০২৪ ২১:২৫

৬০ বছরের অপেক্ষার অবসান, কৃষ্ণাঙ্গ নভোচারী হিসেবে নতুন রেকর্ড

যুক্তরাষ্ট্রের প্রথম কৃষ্ণাঙ্গ নভোচারী প্রার্থী ছিলেন তিনি

অনলাইন ডেস্ক

৬০ বছরের অপেক্ষার অবসান, কৃষ্ণাঙ্গ নভোচারী হিসেবে নতুন রেকর্ড

এড ডোয়াইট

৬০ বছরের অপেক্ষার পর স্থানীয় সময় গতকাল রবিবার মহাকাশে দীর্ঘ প্রতীক্ষিত যাত্রা সম্পন্ন করলেন তিনি। তার নাম এড ডোয়াইট। তিনি ছিলেন মার্কিন যুক্তরাষ্ট্রের প্রথম কৃষ্ণাঙ্গ মহাকাশচারী প্রার্থী।

মার্কিন প্রেসিডেন্ট জন এফ কেনেডির আমলে প্রাথমিকভাবে নাসার কাছে বিমানবাহিনীর সুপারিশে এড ডোয়াইটকে ১৯৬৩ সালের মহাকাশচারীর দল থেকে শেষ সময়ে বাদ দিয়ে দেওয়া হয়। এতে শুধু ভবিষ্যতের জেমিনি এবং অ্যাপোলো মহাকাশচারীদের অন্তর্ভুক্ত ছিল, যেমন বাজ অলড্রিন এবং মাইকেল কলিন্স।

এড ডোয়াইটের যোগ্যতা থাকা সত্ত্বেও ১৯৭৮ সাল পর্যন্ত নাসা তাকে প্রথম কৃষ্ণাঙ্গ মহাকাশচারী নির্বাচন করেনি। এরপর গুইওন ব্লুফোর্ড ১৯৮৩ সালে মহাকাশে প্রথম আফ্রিকান আমেরিকান কৃষ্ণাঙ্গ হয়েছিলেন। ১৯৮০ সালে সোভিয়েত ইউনিয়ন প্রথম কৃষ্ণাঙ্গ মহাকাশচারী আর্নালদো তামায়ো মেন্ডেজ, আফ্রিকান বংশোদ্ভূত কিউবানকে নিয়ে যাত্রা করে।

১৯৬৬ সালে সামরিক বাহিনী ছাড়ার পর এড ডোয়াইট বিভিন্ন পেশায় নিয়োজিত ছিলেন। এর মধ্যে রয়েছে আইবিএম। ১৯৭০ সালের শেষের দিকে ভাস্কর্যে স্নাতকোত্তর ডিগ্রি অর্জনের আগে তিনি একটি নির্মাণ কোম্পানি প্রতিষ্ঠা করেন। তার ভাস্কর্য, যা কৃষ্ণাঙ্গদের ইতিহাসকে গুরুত্ব দেয়, এমন কয়েকটি শিল্পকর্ম মহাকাশে পাঠানো হবে।

জেফ বেজোসের রকেট সংস্থা ব্লু অরিজিন‌ মাইক্রো ব্লগিং সাইট এক্স-এ বলেছে, ‘আমরা এইমাত্র আমাদের সপ্তম মানব স্পেসফ্লাইট এবং নিউ শেপার্ড প্রোগ্রামের জন্য ২৫ তম ফ্লাইট সম্পূর্ণ করেছি। আমাদের এনএস২৫ মহাকাশচারী ক্রুতে রয়েছেন ম্যাসন অ্যাঞ্জেল, সিলভাইন চিরন, এড ডোয়াইট, ক্যান হেস, ক্যারল শ্যালার এবং গোপি থোটাকুরা।’  

অন্য পাঁচজন অভিযাত্রীর সঙ্গে মহাকাশ ভ্রমণটিকে ঐতিহাসিক মুহূর্ত বলে উল্লেখ করলেন এড ডোয়াইট। তিনি এটিকে ‘জীবন-পরিবর্তনকারী অভিজ্ঞতা’ বলে অভিহিত করেছেন।

সূত্র : আনাদোলু এজেন্সি, ইয়াহু নিউজ 

বিডি প্রতিদিন/জুনাইদ আহমেদ

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর