২৭ জানুয়ারি, ২০২০ ২০:৪৬

'স্বাধীনতা বিরোধীদের নামযুক্ত শিক্ষা প্রতিষ্ঠানের নাম পরিবর্তন হবে'

নিজস্ব প্রতিবেদক

'স্বাধীনতা বিরোধীদের নামযুক্ত শিক্ষা প্রতিষ্ঠানের নাম পরিবর্তন হবে'

শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি বলেছেন, এমপিওভুক্তির জন্য যেসব শিক্ষা প্রতিষ্ঠান তালিকাভুক্ত হয়েছে, এর মধ্যে যেসব প্রতিষ্ঠানের নামের সঙ্গে বিতর্কিত কিংবা স্বাধীনতাবিরোধী কোনো ব্যক্তির নামের সম্পৃক্ততা রয়েছে, সেই সব প্রতিষ্ঠানের নাম পরিবর্তনের উদ্যোগ নেওয়া হয়েছে।

স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে একাদশ সংসদের ষষ্ঠ অধিবেশনে সোমবার টেবিলে উত্থাপিত প্রশ্নোত্তর পর্বে মোছা. শামীমা আক্তার খানমের লিখিত প্রশ্নের জবাবে তিনি এ কথা বলেন। 

শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি আরও বলেন, এটি অত্যন্ত দুঃখজনক যে, স্বাধীনতার সুবর্ণজয়ন্তীর প্রাক্কালে এবং যুদ্ধাপরাধীদের বিচারকার্য চলমান থাকা সত্ত্বেও বাংলাদেশের কোন কোন অঞ্চলে কোন কোন প্রতিষ্ঠানে এখনও বিতর্কিত ব্যক্তিদের নাম রয়েছে। এসময় সংশ্লিষ্ট সবাইকে এ বিষয়ে অবিলম্বে ব্যবস্থা নিতে অনুরোধ জানান তিনি।

অবসর সুবিধা পাওয়ার অপেক্ষায় ১৯ হাজার শিক্ষক : 
মুহিবুর রহমান মানিকের (সুনামগঞ্জ-৫) লিখিত প্রশ্নের জবাবে শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি জানান, বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠানে থেকে অবসর গ্রহণকারী ১৯ হাজার ৭ শত ৩২ জন শিক্ষকের অবসর সুবিধাপ্রাপ্তির আবেদন নিস্পত্তির অপেক্ষায় আছে। এজন্য বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠান শিক্ষক ও কর্মচারী অবসর সুবিধা বোর্ড -এর অনুকূলে এক হাজার কোটি টাকা বরাদ্দ প্রদানের কার্যক্রম গ্রহণ করা হয়েছে। অর্থ অনুমোদনের বিষয়টি প্রক্রিয়াধীন রয়েছে। এর আগে ২০১৭ সাল পর্যন্ত করা সকল আবেদন নিষ্পত্তি করা হয়েছে। বাকিগুলো প্রক্রিয়াধীন আছে। 

তিনি আরও জানান, অবসর সুবিধা নিস্পত্তির জন্য ২০১৬-১৭ অর্থ বছরে একশ কোটি টাকা বিশেষ অনুদান ও পাঁচশ’ কোটি টাকা এনডাওমেন্ট ফান্ড বরাদ্দ করা হয়েছিল। এছাড়া ২০১৭-১৮ অর্থবছরে ১৫০ কোটি টাকা এবং ২০১৮-১৯ অর্থবছরে ৫৩২ কোটি টাকা অনুদান হিসেবে মন্ত্রণালয় থেকে প্রদান করা হয়েছে।  

প্রতিটি জেলায় বিশ্ববিদ্যালয় : 
মহিলা এমপি সৈয়দা জোহরা আলাউদ্দিনের প্রশ্নের জবাবে শিক্ষামন্ত্রী ডা. ডীপু মনি জানান, বর্তমান সরকার শিক্ষাকে অগ্রাধিকার দিয়ে দেশের প্রতিটি জেলায় অন্তত একটি করে পাবলিক অথবা প্রাইভেট বিশ্ববিদ্যালয় ও প্রতিটি বিভাগে একটি করে মেডিকেল বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠার পরিকল্পনা গ্রহণ করেছে। দেশে বর্তমানে ৪৯টি পাবলিক বিশ্ববিদ্যালয় এবং ১০৫টি বেসরকারি বিশ্ববিদ্যালয় রয়েছে। 

কারিগরি শিক্ষা প্রতিষ্ঠান আট হাজার : 
রাজশাহী-৩ আসনের আয়েন উদ্দিনের প্রশ্নের জবাবে শিক্ষামন্ত্রী ডা. দিপুমনি জানান, বর্তমানে দেশে কারিগরি শিক্ষা প্রতিষ্ঠানের সংখ্যা আট হাজার আটশ ৯৯টি।

বিডি প্রতিদিন/এনায়েত করিম

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর