২৮ মার্চ, ২০২২ ১৭:৪৩

বাংলাদেশ-ভারত উচ্চ পর্যায়ের প্রজেক্ট মনিটরিং কমিটির সভা

অনলাইন ডেস্ক

বাংলাদেশ-ভারত উচ্চ পর্যায়ের প্রজেক্ট মনিটরিং কমিটির সভা

বাংলাদেশ-ভারত গভর্নমেন্টাল লাইনস অফ ক্রেডিটের (এলওসি) অধীন প্রকল্পসমূহ পর্যালোচনায় উচ্চ পর্যায়ের প্রকল্প মনিটরিং কমিটির দ্বিতীয় সভা অনুষ্ঠিত হয়েছে। রবিবার অর্থ মন্ত্রণালয়ের অর্থনৈতিক সম্পর্ক বিভাগে এ সভা অনুষ্ঠিত হয়। ঢাকার ভারতীয় হাইকমিশনের এক সংবাদ বিজ্ঞপ্তিতে বিষয়টি জানানো হয়। 

সভায় সভাপতিত্ব করেন ভারতীয় হাইকমিশনার বিক্রম দোরাইস্বামী ও বাংলাদেশের অর্থ মন্ত্রণালয়ের অর্থনৈতিক সম্পর্ক বিভাগের সচিব মিস ফাতিমা ইয়াসমিন। 

বিজ্ঞপ্তিতে বলা হয়, গত বছরের ৩ জানুয়ারি অনুষ্ঠিত উচ্চ পর্যায়ের প্রকল্প মনিটরিং কমিটির প্রথম সভায় গৃহীত সিদ্ধান্তগুলো বাস্তবায়নের অবস্থা পর্যালোচনা করা হয়েছে। বৈঠকে উল্লেখ করা হয়েছে, সাম্প্রতিক সময়ে ভারত-বাংলাদেশ উন্নয়ন অংশীদারিত্ব উল্লেখযোগ্যভাবে বৃদ্ধি পেয়েছে৷ ভারতের লাইন অব ক্রেডিট কর্মসূচির অধীনে বাংলাদেশ ভারতের বৃহত্তম উন্নয়ন অংশীদার এবং এলওসির অধীনে মোট প্রতিশ্রুত অর্থের পরিমাণ ৭.৮৬২ বিলিয়ন মার্কিন ডলার। উভয় পক্ষই অত্যন্ত সন্তুষ্টির সঙ্গে উল্লেখ করেছে যে, ভারতীয় এলওসি কাঠামোর অধীনে উল্লেখযোগ্য অগ্রগতি হয়েছে এবং এখন পর্যন্ত চুক্তিকৃত প্রায় ২ বিলিয়ন মার্কিন ডলারের মধ্যে ১ বিলিয়ন ডলার বিতরণের মাইলফলক কয়েক দিনের মধ্যে অর্জিত হতে চলেছে। 

উভয়পক্ষের সমন্বিত প্রচেষ্টার ফলে এক বছরে অর্থ বিতরণের গতি প্রায় দ্বিগুণ হয়েছে। এই সময় করোনা মহামারির ফলে উদ্ভূত চ্যালেঞ্জ সত্ত্বেও ২৩৮.৬৮ মিলিয়ন মার্কিন ডলার বিতরণ করা হয়েছে বলে ওই বিজ্ঞপ্তিতে উল্লেখ করা হয়। 

সভায় বাংলাদেশের পক্ষে অর্থনৈতিক সম্পর্ক বিভাগ, প্রধানমন্ত্রীর কার্যালয়, পররাষ্ট্র মন্ত্রণালয়, জাতীয় রাজস্ব বোর্ড, অর্থ বিভাগ ও স্বরাষ্ট্র মন্ত্রণালয় এবং ভারতীয় হাইকমিশন ও এক্সিম ব্যাংক অব ইন্ডিয়ার কর্মকর্তারা উপস্থিত ছিলেন। 

বিডি প্রতিদিন/আরাফাত

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর