২৯ জুন, ২০২২ ২৩:৪০

টগি শিপিংয়ের প্রথম ভেসেল ‘এমভি রানিয়া-৬’ এর যাত্রা শুরু

অনলাইন ডেস্ক

টগি শিপিংয়ের প্রথম ভেসেল ‘এমভি রানিয়া-৬’ এর যাত্রা শুরু

যাত্রা শুরু করলো টগি শিপিংয়ের প্রথম ভেসেল ‘এমভি রানিয়া-৬’

টগি শিপিং অ্যান্ড লজিস্টিকস লিমিটেডের (টিএসএলএল) প্রথম শিপিং ভেসেল ‘এমভি রানিয়া-৬’ আনুষ্ঠানিকভাবে যাত্রা শুরু করেছে। মঙ্গলবার (২৮ জুন) নারায়ণগঞ্জ সদরের লাঙ্গলবন্দে টগি শিপিং অ্যান্ড লজিস্টিকস লিমিটেডের তৈরি প্রথম শিপিং ভেসেল ‘এমভি রানিয়া-৬’ ব্রহ্মপুত্র নদের পানিতে ভাসানো হয়।

এর আগে সোমবার (২৭ জুন) বিকালে ফিতা কেটে জাহাজ ভাসানো পর্বের শুভ উদ্বোধন করেন টিএসএলএলের প্রধান পরিচালন কর্মকর্তা খায়রুল বশীর খান। তখন উপস্থিত ছিলেন মির্জা মুজাহিদুল ইসলাম, প্রধান পরিচালন কর্মকর্তা, বসুন্ধরা মাল্টি ট্রেডিং লিমিটেড।

উদ্বোধনী অনুষ্ঠানে জানানো হয়, শিপিং ভেসেল তৈরির সব উপাদান দেশ-বিদেশ থেকে আমদানি করে দক্ষ প্রকৌশলী ও কারিগর দিয়ে জাহাজটি বানানো হয়। এই উদ্যোগের প্রধান উদ্দেশ্য হলো, অভ্যন্তরীণ পরিবহন যোগাযোগ ব্যবস্থাপনাকে আরও দৃঢ় ও মজবুত করে যাতায়াতের সময় ও খরচ কমিয়ে দেশের অর্থনৈতিক অবকাঠামোকে আরও বলিষ্ঠ করে তোলা।

২০১৬ সালে টগি শিপিং অ্যান্ড লজিস্টিকস লিমিটেডের (টিএসএলএল) যাত্রা শুরু হয়। ২০২১ সালের ফেব্রুয়ারি মাস থেকে রানিয়া-৬ এর নির্মাণ শুরু হয়। দেশসেরা সুদক্ষ প্রকৌশলী সমন্বিত সম্পূর্ণ নিজস্ব ব্যবস্থাপনায় এই প্রকল্পের কাঠামো তৈরি ও বাস্তবায়ন হয়েছে।

বসুন্ধরা গ্রুপ সবসময়ই বৃহৎ প্রকল্প নির্মাণে অসাধারণ কৃতিত্ব প্রদর্শন করে এসেছে। গ্রুপের অভ্যন্তরীণ চলমান নানা প্রকল্পের মধ্যে টিএসএলএল আগামীর বড় সম্ভাবনার ডাক দিচ্ছে।

টিএসএললের মোট ১২টি কোস্টার লাইটার জাহাজ নির্মাণাধীন, যা হতে যাচ্ছে এখন পর্যন্ত বাংলাদেশের সবচেয়ে বড় অভ্যন্তরীণ মালামাল বহনকারী জলপথের বাহন। প্রতিটি ২ হাজার মেট্রিক টন ধারণক্ষমতাসম্পন্ন এই জাহাজগুলোতে স্বয়ংক্রিয় আনলোডিং কনভেয়ার বেল্ট সিস্টেম থাকছে। ১২টির মধ্যে ৬টি জাহাজ নির্মিত হচ্ছে লাঙ্গলবন্দে বে-টেক শিপবিল্ডার ইয়ার্ডে এবং বাকি ৬টি নির্মিত হচ্ছে কেরানীগঞ্জে টিএসএলএলের নিজস্ব শিপইয়ার্ডে। এই লাইটার জাহাজগুলো কুতুবদিয়া চট্টগ্রাম সমুদ্রবন্দর থেকে শুরু করে দেশব্যাপী নৌপথে পণ্য পরিবহনে নিয়োজিত থাকবে।

প্রথম জাহাজ পানিতে ভাসানো প্রসঙ্গে খায়রুল বশীর খান বলেন, শিপিং এবং লজিস্টিকস বর্তমানে দেশের অন্যতম গুরুত্বপূর্ণ পরিসেবা শিল্প হিসেবে পরিগণিত। আন্তর্জাতিক ও অভ্যন্তরীণ বাণিজ্যের ৮০% এরও বেশি জলপথে পরিবহন করা হয়। আর তাই সোর্সিং, নিরাপত্তা, পরিবহন, সময়মতো ডেলিভারি, সব ধরনের পণ্য ও কাঁচামাল বিতরণের সুযোগ দেশব্যাপী অর্থনৈতিক কর্মকাণ্ডের একটি গুরুত্বপূর্ণ ফ্যাক্টর হয়ে দাঁড়িয়েছে। বিষয়টি মাথায় রেখেই টগি শিপিং অ্যান্ড লজিস্টিকস লিমিটেড (টিএসএলএল) প্রতিষ্ঠিত হয়।

 

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর