৫ অক্টোবর, ২০২২ ২০:৪৬

দেবীর বিদায়ের আগে সিঁদুর খেলা (ভিডিও)

অনলাইন ডেস্ক

দেবীর বিদায়ের আগে সিঁদুর খেলা (ভিডিও)

দেবীর বিদায়ের দিনে পূজামণ্ডপে সিঁদুর খেলায় মেতে উঠলেন ভক্তরা। জীবনকে রঙিন করে রাঙিয়ে তুলতে দেশের প্রতিটি পূজামণ্ডপে ছিল নারীদের সিঁদুর খেলার উৎসব। এ সময় ঢাকের বাদ্যে পরিবেশ হয়ে ওঠে আনন্দমুখর। হিন্দু সম্প্রদায়ের সবচেয়ে বড় ধর্মীয় উৎসব শারদীয় দুর্গোৎসব শেষ হচ্ছে আজ বুধবার বিজয়া দশমীর দিনে। মর্ত্যলোক ছেড়ে স্বামীগৃহ কৈলাসে পৌঁছেছেন সবে। প্রতিমা বিসর্জনের প্রতীকী যাত্রায় মা দুর্গাকে বিদায় জানিয়েছেন হিন্দু সম্প্রদায়ের মানুষজন। এর মাধ্যমে শেষ হচ্ছে পাঁচদিনের শারদীয় উৎসব।

বুধবার বিদায় বেলায় বিহিত পূজা, আরাধনা এবং সধবা নারীর সিঁদুর খেলার আচারানুষ্ঠানে মুখরিত হয় দেশের বিভিন্ন এলাকার পূজা মণ্ডপ। সিঁদুরের রঙে মাখামাখি হয়েছে ভালোবাসা। মেলবন্ধন গড়ে উঠেছে নারীদের। ছোট ছোট শিশুদের কপালেও লাল তিলক দেখা গেছে। এদিন বিকেল তিনটা থেকে শুরু হয় প্রতিমা বিসর্জন। তেল-সিঁদুর পরিয়ে, পান, মিষ্টি মুখে দিয়ে দেবী দুর্গাকে বিদায় জানাতে রাজধানীর কেন্দ্রীয় বিসর্জন ঘাট ওয়াইজ ঘাটে ভিড় করেন ভক্ত ও অনুরাগীরা।

এর আগে, বাংলাদেশ পূজা উদ্যাপন পরিষদের সাধারণ সম্পাদক অধ্যাপক ড. চন্দ্রনাথ পোদ্দার জানিয়েছেন, এ বছর সারা দেশে ৩২ হাজার ১৬৮ মন্ডপে দুর্গাপূজা হচ্ছে। রাজধানীতে এ পূজা হচ্ছে ২৪২ মন্ডপে। দশমী পূজা শেষে বিকাল সাড়ে ৩টায় রাজধানীর ঢাকেশ্বরী জাতীয় মন্দির থেকে বের হয় মূল শোভাযাত্রা। পরে নগরীর ওয়াইজঘাট, তুরাগ, ডেমরা, পোস্তগোলা ঘাটে হয় প্রতিমা বিসর্জন। বিভিন্ন মন্ডপ প্রতিমা বিসর্জনের জন্য মূল শোভাযাত্রায় যুক্ত হয়।

বিডি-প্রতিদিন/শফিক

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর