৩০ মার্চ, ২০২৩ ১৫:২৯

ঈদের ৬ দিন ফেরিতে সাধারণ ট্রাক পারাপার বন্ধ

অনলাইন ডেস্ক

ঈদের ৬ দিন ফেরিতে সাধারণ ট্রাক পারাপার বন্ধ

ফাইল ছবি

নৌপথে যাত্রী পারাপার নির্বিঘ্ন করতে ঈদের আগের ৩ দিন ও পরের ৩ দিন-মোট ৬ দিনে ফেরি দিয়ে সাধারণ ট্রাক পারাপার বন্ধ থাকবে বলে জানিয়েছেন নৌপরিবহন প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী।

বৃহস্পতিবার সচিবালয়ে সভা শেষে সাংবাদিকদের এ কথা জানান নৌপরিবহন প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী।

এ সময় নৌ পরিবহন প্রতিমন্ত্রী বলেন, প্রতিবছরের মতো এবারেও ঈদের যাত্রীসেবা নিয়ে সবাইকে নিয়ে বৈঠক করেছি। আমাদের ঈদের সম্ভাব্য তারিখ আগামী ২২ এপ্রিল। আমরা ১৭ এপ্রিল থেকে ঈদের আগের তিন দিন ও পরের তিনদিন পচনশীল পণ্যবাহী ট্রাক ছাড়া সাধারণ ট্রাক ও কাভার্ডভ্যান, ফেরি চলাচল বন্ধ থাকবে।

তিনি বলেন, এপ্রিল মাসে কালবৈশাখী ঝড় থাকে। এজন্য নৌ চলাচলের জন্য সংকেত মেনে চলতে হবে। ঢাকা সিটি করপোরেশন, নৌ পুলিশকে আরও সতর্কতার সঙ্গে দায়িত্ব পালন করতে হবে।

প্রতিমন্ত্রী বলেন, সদরঘাট এলাকায় বিশেষ করে যখন লঞ্চগুলো আমাদের এখান থেকে ছেড়ে যাবে তখন বড় লঞ্চগুলো ভিড়বে তখন ছোট ছোট নৌযান চলাচল সম্পূর্ণভাবে নিষিদ্ধ থাকবে। এটা কঠোরভাবে দেখছি। সন্ধ্যার পরে কোনো বাল্কহেড চলাচল করবে না। এটা আরও কঠোরভাবে দেখার জন্য সংশ্লিষ্টদের জানিয়েছি।

প্রতিমন্ত্রী আরও জানান, আমাদের যে বিভিন্ন বন্দর আছে সেখানে যাত্রী সেবার জন্য বাথরুম-টয়লেট ফেসিলিটিজ যেগুলো রয়েছে সেগুলোর মান আরও বাড়াতে হবে। আরিচা-কাজিরহাট, পাটুরিয়া-দৌলতদিয়ায় আমরা ফেরির সংখ্যা বাড়িয়ে দিচ্ছি। হরিনা-আলু বাজারেও ফেরির সংখ্যা বাড়ানো হবে।

প্রতিমন্ত্রী বলেন, বিকেএমইএ এবং বিজেএমইএকে অনুরোধ জানিয়েছি তারা যেন রোটেশন করে ছুটি দেয়। যাতে অতিরিক্ত চাপ না পড়ে। তাতে শুধু নৌ পথ না, রেল ও সড়ক পতেও চাপ কমে যাবে। এতে যাত্রী চলাচলের সুবিধা হবে।

সভায় নৌ সচিব মোস্তফা কামালসহ সংশ্লিষ্টরা উপস্থিত ছিলেন।

বিডি-প্রতিদিন/বাজিত

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর