৩০ মার্চ, ২০২৩ ১৭:৫০

গণমাধ্যম নিয়ন্ত্রণের পদক্ষেপ অরাজকপূর্ণ রাষ্ট্রের বৈশিষ্ট্য : আ স ম রব

অনলাইন ডেস্ক

গণমাধ্যম নিয়ন্ত্রণের পদক্ষেপ অরাজকপূর্ণ রাষ্ট্রের বৈশিষ্ট্য : আ স ম রব

জেএসডি সভাপতি আ স ম আবদুর রব। ফাইল ছবি

প্রথম আলো সম্পাদক মতিউর রহমানের বিরুদ্ধে ডিজিটাল নিরাপত্তা আইনে মামলা ও সাংবাদিক শামসুজ্জামানকে গ্রেফতারসহ গণমাধ্যম নিয়ন্ত্রণে সরকারের পদক্ষেপ, অরাজকপূর্ণ রাষ্ট্রের বৈশিষ্ট্যের প্রকাশ মন্তব্য করেছেন স্বাধীনতার পতাকা উত্তোলক জেএসডি সভাপতি আ স ম আবদুর রব।

বৃহস্পতিবার এক বিবৃতিতে তিনি একথা বলেন। জেএসডি’র সাধারণ সম্পাদক শহীদ উদ্দিন মাহমুদ স্বপনের সঙ্গে ওই যৌথ বিবৃতিতে আরও বলা হয়, সংবিধান বা আইন অমান্য করে রাষ্ট্র পরিচালনা করার ফলশ্রুতিতে 'অরাজকপূর্ণ রাষ্ট্রের' উদ্ভব ঘটেছে। জনগণকে সহিংসতা থেকে বা বেআইনি আচরণ থেকে রক্ষা করতে না পারাটাই একটি ব্যর্থ রাষ্ট্রের গুরুত্বপূর্ণ বৈশিষ্ট্য। 

আরো একটা বৈশিষ্ট্য যা ব্যর্থ রাষ্ট্রের ক্ষেত্রে প্রযোজ্য, তা হলো- সরকার কর্তৃক সংবিধান, আইন-কানুন, বিধি-বিধান অহরহ লঙ্ঘন করা; মিথ্যা তথ্য, দুর্নীতি এবং অর্থপাচারের কারণে সরকারি দলের উপর সে আইন প্রয়োগ না করে, ভিন্ন মতের উপর অব্যাহতভাবে আইনের অপপ্রয়োগ করা। এসবই গণতন্ত্র ও মত প্রকাশের উপর আক্রমণ করার শামিল বলেও বিবৃতিতে বলা হয়।

সাংবাদিক শামসুজ্জামানকে গ্রেফতার করে ৩০ ঘণ্টা পর আদালতে হাজির করা সংবিধানের সরাসরি লঙ্ঘন। সরকার ক্ষমতার দম্ভে সংবিধান মেনে চলাকে একেবারেই অপ্রয়োজনীয় করে তুলেছে। ডিজিটাল নিরাপত্তার অজুহাতে গ্রেফতারের মাত্রা ও ব্যাপ্তি আরো দৃশ্যমান হওয়ায়, আভ্যন্তরীণ ও ভূ-রাজনীতিতে সরকার বড় ধরনের বিপর্যয়ের মুখে পড়বে।

জাতীয় সমাজতান্ত্রিক দল (জেএসডি) নেতৃবৃন্দ অবিলম্বে প্রথম আলোর সম্পাদকসহ অন্যান্যদের নামে দাখিলকৃত ডিজিটাল নিরাপত্তা আইনের মামলা প্রত্যাহার ও  গ্রেফতারকৃত সাংবাদিকদের মুক্তি দেয়ার দাবি জানান।

বিডি-প্রতিদিন/শফিক

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর