২০ এপ্রিল, ২০২৩ ০৮:১৮

পদ্মা সেতুতে মোটরসাইকেল চলাচল শুরু

মুন্সীগঞ্জ প্রতিনিধি

পদ্মা সেতুতে মোটরসাইকেল চলাচল শুরু

ছবি: রোহেত রাজীব

পদ্মা সেতু দিয়ে যাতায়াতে মোটরসাইকেল চালকদের অপেক্ষার অবসান হয়েছে। সকাল ৬টা থেকে পদ্মা সেতুর সার্ভিস লেনে মোটরসাইকেল চলাচল করছে।

বৃহস্পতিবার (২০ এপ্রিল) সকালে জাজিরা টোল প্লাজার ব্যবস্থাপক কামাল হোসেন সংবাদমাধ্যমকে বিষয়টি জানিয়েছেন।

তিনি বলেন, ছয় শর্তে পদ্মা সেতুতে মোটরসাইকেল চলাচলের অনুমতি দিয়েছে সরকার। পদ্মা সেতুর নির্ধারিত সার্ভিস লেন দিয়ে এসব মোটরসাইকেল চলাচল করছে।

কামাল হোসেন আরও বলেন, সকাল থেকেই মোটরসাইকেল চালকরা পদ্মা সেতুতে আসা শুরু করে। সময় বাড়ার সঙ্গে সঙ্গে মোটরসাইকেলের লাইন দীর্ঘ হতে থাকে। এটির চলাচল সুবিধার জন্য সেতুর উভয় প্রান্তের টোল প্লাজায় আরও তিনটি লেন বাড়ানো হয়েছে।

এর আগে, মঙ্গলবার (১৮ এপ্রিল) আসন্ন ঈদুল ফিতর উপলক্ষে পদ্মা সেতুতে মোটরসাইকেল চলাচলের অনুমতি দেয় সরকার। এজন্য চালকদের কিছু শর্ত বেঁধে দেয়া হয়।

বিজ্ঞপ্তিতে বলা হয়, নির্ধারিত টোল দিয়ে মোটরসাইকেল সর্বোচ্চ ৬০ কিলোমিটার গতিতে সেতু পারাপার হতে পারবে। এর জন্য নির্ধারিত টোলবুথ ও নির্ধারিত লেন ব্যবহার করতে হবে। কোনো অবস্থাতেই নির্ধারিত লেন পরিবর্তন করা যাবে না। ওভারটেকও করা যাবে না। চালক ও আরোহীকে হেলমেটসহ প্রয়োজনীয় নিরাপত্তা সামগ্রী ব্যবহার করতে হবে। কোনো অবস্থাতেই সেতুর ওপর দাঁড়ানো বা ছবি তোলা যাবে না। চালকসহ সর্বোচ্চ দু'জন মোটরসাইকেলে চড়তে পারবেন।

বর্ণিত শর্তসমূহ প্রতিপালন করে পদ্মা সেতু ব্যবহারের জন্য বাংলাদেশ সেতু কর্তৃপক্ষের পক্ষ থেকে সবাইকে বিশেষভাবে অনুরোধ করা হয়েছে।

শৃংখলা না মানলে মোটরসাইকেল চলাচলের এ সুযোগ বাতিল করা হবে বলেও সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে।

 


বিডি প্রতিদিন/ ওয়াসিফ

এই রকম আরও টপিক

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর