শিরোনাম
প্রকাশ : রবিবার, ১৮ অক্টোবর, ২০২০ ০০:০০ টা
আপলোড : ১৮ অক্টোবর, ২০২০ ০০:০৫

আইয়ুব বাচ্চুর গান সংরক্ষণের উদ্যোগ

সাংস্কৃতিক প্রতিবেদক

প্রয়াত ব্যান্ড শিল্পী আইয়ুব বাচ্চুর গান সরকারিভাবে সংরক্ষণের উদ্যোগ নেওয়া হয়েছে। তার দ্বিতীয় মৃত্যুবার্ষিকীর প্রাক্কালে বাংলাদেশ কপিরাইট অফিসের পক্ষ থেকে তার গান সরকারিভাবে সংরক্ষণের ঘোষণা আসে। বিষয়টি নিশ্চিত করেছেন কপিরাইট রেজিস্ট্রার জাফর রাজা চৌধুরী। আর এর মধ্য দিয়ে প্রথমবারের মতো কোনো শিল্পীর গান সংরক্ষণ করতে সরকারিভাবে আর্কাইভ গড়ে তোলা হচ্ছে। এ আর্কাইভে থাকছে ডিজিটাল প্ল্যাটফরম ওয়েবসাইট ও ইউটিউব চ্যানেল।

কপিরাইট অফিস সূত্র জানায়, ২০১৭ সালের অনলাইন কপিরাইট রেজিস্ট্রেশন কার্যক্রমের উদ্বোধনের পর অনলাইন কপিরাইট করার জন্য প্রথম আবেদন করেন আইয়ুব বাচ্চু। আবেদনে তিনি গান সংরক্ষণের প্রসঙ্গটিও তোলেন। যার কারণে অনলাইনের প্রথম আবেদনকারী হিসেবে তার গান নিয়ে ওয়েবসাইট ও ইউটিউব চ্যানেল তৈরি করা হয়েছে। ওয়েবসাইটে ২৭৩টি গান ছাড়াও আইয়ুব বাচ্চুর বায়োগ্রাফি, কনসার্টসহ অনেক কিছুই থাকবে। এ ছাড়া আইটিউন, স্পটিফাই, অ্যামাজনের মতো প্ল্যাটফরমের মাধ্যমেও যে কেউ তার গান ডাউনলোড করতে পারবেন।

কিংবদন্তি আইয়ুব বাচ্চুর প্রতি সম্মান জানিয়ে এবং তার গানকে প্রজন্ম থেকে প্রজন্মে ধরে রাখতে এ উদ্যোগ নেওয়া হয়েছে বলে জানায় কপিরাইট অফিস। পাশাপাশি ভবিষ্যতে অন্য কিংবদন্তি শিল্পীর গান সংরক্ষণের পরিকল্পনাও করছে সরকার।

গানগুলোর উত্তরাধিকার হিসেবে এ উদ্যোগের সঙ্গে আছেন আইয়ুব বাচ্চুর দুই সন্তান। আজ সন্ধ্যা ৬টায় কপিরাইট অফিস থেকে এ ওয়েবসাইটের উদ্বোধন করবেন সংস্কৃতি প্রতিমন্ত্রী কে এম খালিদ।

প্রসঙ্গত, ২০১৮ সালের ১৮ অক্টোবর নিজ বাসায় হৃদযন্ত্রের ক্রিয়া বন্ধ হয়ে মারা যান আইয়ুব বাচ্চু।


আপনার মন্তব্য