শুক্রবার, ৫ ফেব্রুয়ারি, ২০২১ ০০:০০ টা

আলজাজিরার প্রতিবেদন সাংবাদিকতার নীতিমালার পরিপন্থী : ঢাবি শিক্ষক সমিতি

বিশ্ববিদ্যালয় প্রতিবেদক

অনুসন্ধানী সাংবাদিকতার নামে আলজাজিরা যা প্রচার করেছে তা সাংবাদিকতার নীতিমালার পরিপন্থী বলে মন্তব্য করেছে ঢাকা বিশ্ববিদ্যালয় শিক্ষক সমিতি। সম্প্রতি কাতারভিত্তিক সংবাদমাধ্যম আলজাজিরা কর্তৃক প্রচারিত ‘অল দ্য প্রাইম মিনিস্টারস ম্যান’ শীর্ষক ভিডিওচিত্রের প্রতিবাদ জানাতে গিয়ে এমন মন্তব্য করেছেন তারা। গতকাল শিক্ষক সমিতির সভাপতি অধ্যাপক ড. মো. রহমত উল্লাহ ও সাধারণ সম্পাদক অধ্যাপক ড. মো. নিজামুল হক ভূইয়া স্বাক্ষরিত এক বিবৃতিতে ওই ভিডিওচিত্রকে ‘মনগড়া ও উদ্দেশ্যপ্রণোদিত’ আখ্যা দিয়ে এর তীব্র নিন্দা ও প্রতিবাদ জানান নেতৃবৃন্দ।

বিবৃতিতে বলা হয়, ‘এটা কাক্সিক্ষত যে, গণমাধ্যম সমাজ ও রাষ্ট্রের অসঙ্গতি নিয়ে সংবাদ প্রচার করবে। কিন্তু অনুসন্ধানী সাংবাদিকতার নামে আলজাজিরা যা প্রচার করেছে তা সাংবাদিকতার নীতিমালার পরিপন্থী। সংবাদমাধ্যমে প্রচারিত প্রতিবেদন বস্তুনিষ্ঠ, ভারসাম্যপূর্ণ ও যথাযথ প্রমাণভিত্তিক হওয়া বাঞ্ছনীয়। কিন্তু আলজাজিরা প্রচারিত তথ্যচিত্রে কিছু ব্যক্তির বক্তব্য প্রমাণ ছাড়াই মিউজিক ও স্পেশাল অ্যাফেক্ট ব্যবহার করে উপস্থাপন করা হয়েছে; যা উদ্দেশ্যপ্রণোদিত।’

বাংলাদেশ বিষয়ক সংবাদ প্রচারের ক্ষেত্রে বস্তুনিষ্ঠতার তোয়াক্কা না করা আলজাজিরার অভ্যাসে পরিণত হয়েছে মন্তব্য করে বিবৃতিতে বলা হয়, এ প্রতিবেদনে তথ্যের উৎস হিসেবে যাদের বক্তব্য প্রচার করা হয়েছে, তারা দীর্ঘদিন ধরেই বাংলাদেশ রাষ্ট্রের বিরুদ্ধে গভীর ষড়যন্ত্রে লিপ্ত। অনেক দিন ধরেই আলজাজিরা বাংলাদেশের স্বাধীনতা ও মুক্তিযুদ্ধের বিরোধী শক্তির ক্রীড়নক হিসেবে কাজ করছে। এ প্রসঙ্গে যুদ্ধাপরাধীদের বিচারের বিপক্ষে আলজাজিরার ভূমিকা এবং ২০১৩ সালের ৫ মে হেফাজতের সমাবেশে হতাহতের সংখ্যা নিয়ে বানোয়াট সংবাদ পরিবেশনের বিষয়টি স্মরণযোগ্য। আলজাজিরার সাম্প্রতিক অপপ্রচার দেশের অব্যাহত উন্নয়ন কর্মকান্ডকে বাধাগ্রস্ত এবং দেশকে অস্থিতিশীল করার অপপ্রয়াস বলেই আমরা মনে করি।

বিবৃতিতে আলজাজিরাকে একপেশে রাজনৈতিক ভূমিকা পরিহার করে বস্তুনিষ্ঠ সাংবাদিকতা করার আহ্বান জানান নেতৃবৃন্দ। একই সঙ্গে দেশি-বিদেশি সব ষড়যন্ত্রকারীর বিরুদ্ধে যথাযথ ব্যবস্থা গ্রহণের জন্য সরকারের কাছে জোর দাবি জানান তারা।

সর্বশেষ খবর