সোমবার, ২৭ সেপ্টেম্বর, ২০২১ ০০:০০ টা

বাণিজ্য সম্প্রসারণের বৈশ্বিক ভিত্তি তৈরি করেছেন বঙ্গবন্ধু

-এফবিসিসিআই সভাপতি

নিজস্ব প্রতিবেদক

বাংলাদেশের অর্থনৈতিক ও বাণিজ্য সম্প্রসারণে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান টেকসই বৈশ্বিক ভিত্তি তৈরি করেছিলেন বলে মন্তব্য করেছেন ব্যবসায়ীদের শীর্ষ সংগঠন এফবিসিসিআই সভাপতি মো. জসিম উদ্দিন। তিনি বলেন, জাতিসংঘে প্রথম বাংলা ভাষায় দেওয়া ঐতিহাসিক ভাষণে অর্থনৈতিক মুক্তি ও সামাজিক ন্যায়বিচার নিশ্চিত করে শান্তিপূর্ণ নতুন বিশ্ব গড়ার আহ্বান জানিয়েছিলেন বঙ্গবন্ধু। তাঁর বিচক্ষণ ও দূরদর্শী চিন্তা-চেতনার মাধ্যমে বিশ্বের গুরুত্বপূর্ণ দেশগুলোর সঙ্গে রাজনৈতিক, অর্থনৈতিক, কারিগরি ও আন্তর্জাতিক বাণিজ্য সম্পর্ক গড়ে তুলতে উদ্যোগী হন। গতকাল নিউইয়র্কে ‘বাংলাদেশি ইমিগ্র্যান্ট ডে’ উপলক্ষে মুক্তধারা ফাউন্ডেশন আয়োজিত আলোচনা সভায় বিশেষ অতিথির বক্তব্যে এসব কথা বলেন এফবিসিসিআই সভাপতি। সংগঠনের সংবাদ বিজ্ঞপ্তিতে এ খবর জানানো হয়।

এফবিসিসিআই সভাপতি মো. জসিম উদ্দিন বলেন, বঙ্গবন্ধুর শাসনামলে জাতিসংঘ, আঙ্কটাড, কমনওয়েলথ, ওআইসি, আইডিবি ও জোটনিরপেক্ষ রাষ্ট্রের সদস্য পদ লাভ করে বাংলাদেশ। এর মাধ্যমে অর্থনৈতিক ও বাণিজ্য সম্প্রসারণের টেকসই আন্তর্জাতিক ভিত্তি দাঁড় করিয়ে দিয়ে গেছেন স্বাধীন বাংলাদেশের স্থপতি বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান। সুদূরপ্রসারী পরিকল্পনা ও বলিষ্ঠ নেতৃত্বের মাধ্যমে বঙ্গবন্ধু যখন জাতিকে ক্ষুধা ও দারিদ্র্যমুক্তির স্বপ্নপূরণের দিকে নিয়ে যাচ্ছিলেন, তখনই বিশ্বের ইতিহাসের নৃশংসতম চক্রান্তের মাধ্যমে হত্যা করা হয় সর্বকালের সর্বশ্রেষ্ঠ বাঙালিকে। বঙ্গবন্ধুকে হত্যার মাধ্যমে সমৃদ্ধ বাংলাদেশ গড়ার স্বপ্ন নির্মূলের চেষ্টা করা হয়েছিল। কিন্তু বঙ্গবন্ধুর স্বপ্ন বাস্তবায়নে, তাঁর আদর্শ, নীতি ও প্রদর্শিত পথের মাধ্যমেই দেশকে অগ্রগতির পথে নিয়ে চলেছেন তাঁরই সুযোগ্য কন্যা মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা। বঙ্গবন্ধুকন্যার দূরদর্শী নেতৃত্বে স্বল্পোন্নত দেশ থেকে উন্নয়নশীল দেশ হওয়ার যোগ্যতা অর্জন করেছে বাংলাদেশ। ডিজিটাইজেশন, শিল্পায়ন এবং মানবসম্পদ ও অবকাঠামোগত উন্নয়নের মাধ্যমে বাংলাদেশ এখন বিশ্বের সবচেয়ে দ্রুত বর্ধনশীল অর্থনীতির দেশ।

এফবিসিসিআই সভাপতি বলেন, বঙ্গবন্ধুর সোনার বাংলার স্বপ্নপূরণে বিদ্যমান চ্যালেঞ্জ সঠিকভাবে চিহ্নিত করে মাননীয় প্রধানমন্ত্রীর নেতৃত্বে সরকার ও বেসরকারি খাত একসঙ্গে কাজ করছে। তিনি আশা করেন, অতীতের মতো ভবিষ্যতেও সরকারি-বেসরকারি যৌথ প্রচেষ্টায় সব চ্যালেঞ্জ উতরে বাংলাদেশের অগ্রযাত্রা অব্যাহত থাকবে।

ওই অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আবদুল মোমেন এমপি। উপস্থিত ছিলেন এফবিসিসিআই সাবেক সভাপতি শফিউল ইসলাম মহিউদ্দিন এমপি, বর্তমান সিনিয়র সহসভাপতি মোস্তফা আজাদ চৌধুরী বাবু ও বিজিএমইএ সভাপতি ফারুক হাসান।

সর্বশেষ খবর