মঙ্গলবার, ২৮ সেপ্টেম্বর, ২০২১ ০০:০০ টা

সারা ভারতে ডাকা কিষান মোর্চার হরতাল বিশেষ সাড়া তোলেনি

কলকাতা প্রতিনিধি

বিতর্কিত কৃষি আইন প্রত্যাহারের দাবিতে সারা ভারতে গতকাল সংযুক্ত কিষান মোর্চার ডাকা হরতাল বিশেষ কোনো সাড়া তোলেনি। সকাল ৬টা থেকে সন্ধ্যা ৬টা পর্যন্ত এ হরতালের ডাক দেওয়া হয়েছিল। পাঞ্জাব, তামিলনাড়ু, কেরলসহ কয়েকটি রাজ্যে হরতালের সামান্য প্রভাব পড়লেও দেশের বাকি অংশে তেমন কোনো প্রভাব পড়েনি। এমনিতেই দেশজুড়ে করোনা বিধিনিষেধ চালু থাকায় বেশির ভাগ জায়গায়ই স্কুল-কলেজসহ অন্য শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ রয়েছে। ফলে সেগুলি প্রায় বন্ধই ছিল। সরকারি ও বেসরকারি অফিসেও হাজিরা ছিল স্বাভাবিক দিনের মতোই। রাস্তায় পর্যাপ্ত যানবাহনও ছিল, যদিও বেশ কিছু জায়গায় বিক্ষিপ্তভাবে রেল ও সড়ক অবরোধে শামিল হন বিক্ষোভকারীরা। দেশজুড়ে একাধিক ট্রেনও বাতিল করা হয়। পাঞ্জাবের একাধিক অংশে এ হরতালের প্রভাব টের পাওয়া গেছে। এদিন পাতিয়ালায় রেল অবরোধে বসেন ভারতীয় কিষান ইউনিয়নের নারী সদস্যরা। নারীদের অবরোধে দীর্ঘক্ষণ আটকে থাকে দিল্লি-শ্রীগঙ্গানগর ইন্টারসিটি এক্সপ্রেস ট্রেন। তামিলনাড়ুতে হরতাল সমর্থকদের সঙ্গে পুলিশের সংঘর্ষ বাধে। চেন্নাইয়ের আন্না সালাই এলাকায় হরতাল সমর্থনকারীরা ব্যারিকেড ভেঙে এগোনোর চেষ্টা করলে বেশ কয়েকজনকে আটক করে পুলিশ।

কর্ণাটকের কালাবুর্গি সেন্ট্রাল বাসস্ট্যান্ডের সামনে বিক্ষোভ কর্মসূচিতে অংশ নেয় একাধিক সংগঠন। অন্ধ্র প্রদেশেও হরতালের প্রভাব পড়ে।

বিজয়ওয়াড়া বাসস্ট্যান্ডের সামনে কৃষি আইনের প্রতিবাদে বিক্ষোভ দেখান কৃষক। কৃষকের ডাকা হরতালে পাঞ্জাব-হরিয়ানার শম্ভু সীমান্তও এদিন বন্ধ ছিল। হরিয়ানার কুরুক্ষেত্রে আন্দোলনকারীরা দিল্লি-অমৃতসর জাতীয় সড়ক বন্ধ করে দেন।

পশ্চিমবঙ্গেও বিভিন্ন জেলায় সড়ক অবরোধে নামেন আন্দোলনকারীরা। যাদবপুরে রেল অবরোধে শামিল হন বাম কর্মী-সমর্থকরা। শিলিগুড়িতে ব্যাংকের ভিতর ঢুকে পড়েন সিপিআইএম নেতা-কর্মীরা। কোথাও জোর করে দোকানপাট বন্ধ করানো হয় বলে অভিযোগ।

হরতাল কেন্দ্র করে যে কোনো ধরনের অপ্রীতিকর ঘটনা এড়াতে নিরাপত্তার চাদরে মুড়ে ফেলা হয় দিল্লির গাজিপুর সীমান্ত। যেখানে কৃষি আইন প্রত্যাহারের দাবিতে কয়েক মাস ধরে আন্দোলন চালাচ্ছেন কৃষক। সকালে দিল্লির যন্তরমন্তরে আন্দোলন কর্মসূচিতে সীতারাম ইয়েচুরি, বৃন্দা কারাটের মতো বাম নেতৃত্ব যোগ দেন।

হরতালে সবচেয়ে মর্মান্তিক ঘটনাটি ঘটে দিল্লির সিঙ্ঘু সীমান্তে। এদিন সকালের দিকে হৃদরোগে আক্রান্ত হয়ে বাঘেল রাম নামে ৫৫ বছর বয়সী এক কৃষকের মৃত্যু হয়। পাঞ্জাবের খেলা গ্রামের বাসিন্দা বাঘেল রাম কৃষক সংগঠন ‘কীর্তি কিষাণ ইউনিয়ন’ (কেকেইউ)-এর সদস্য।

সর্বশেষ খবর