শিরোনাম
প্রকাশ : ৭ এপ্রিল, ২০২০ ১৩:২১
আপডেট : ৭ এপ্রিল, ২০২০ ১৩:২৩

''নিউইর্য়কে প্রায় সব মর্গ এখন লাশে পরিপূর্ণ''

ড. রাজুব ভৌমিক

''নিউইর্য়কে প্রায় সব মর্গ এখন লাশে পরিপূর্ণ''

চারিদিকে এখন করোনার আতঙ্ক। করোনাভাইরাস নিউইর্য়কের জীবনকে বিপর্যস্ত করে তুলছে। গত কয়েক সপ্তাহ ধরে নিউইর্য়কের বাসিন্দারা তাদের নিজ নিজ বাসস্থানে অবরুদ্ধ জীবন-যাপন করছে। বিশ্বজুড়ে উদ্বেগ সৃষ্টি করা এই ভাইরাসের হাতে মারা যাচ্ছে হাজার হাজার মানুষ।

যুক্তরাষ্ট্রে এখন পর্যন্ত ১০ হাজার ৯৪১ জনের মৃত্যু হয়েছে। তার মধ্যে নিউইর্য়কে মৃত্যু হয়েছে ৪ হাজার ৮৫৭ জনের। করোনায় আক্রান্ত লাশের সারি এতই দীর্ঘ হচ্ছে যে নিউইর্য়কে লাশ দাফন করার মত জায়গাগুলো কমে আসছে। নিউইর্য়কে প্রায় সব মর্গ এখন লাশে পরিপূর্ণ। নিউইর্য়কের রাস্তার পাশে পার্ক করা সারি সারি ফ্রিজের ট্রাকগুলোতেও লাশে ভর্তি। করোনাতে মানুষ
এত দ্রুত মারা যাচ্ছে যে নিউইর্য়ক শহরের আশেপাশের কবরস্থানগুলোতে লাশের কবর দেয়ার জায়গা পর্যন্ত নেই।

কোথাও লাশ রাখার কোন জায়গা নেই-তাই নিউইয়র্কের সরকার করোনাতে আক্রান্ত লাশের কবর পার্কে দেবার চিন্তা করছে। 

নিউইর্য়ক সিটির কাউন্সিলম্যান মার্ক লেভিন বলেন, আমাদেরকে সাময়িকভাবে লাশের দাফন নিউইর্য়কের পার্কগুলোতেই করতে হবে। আমি জানি এটা নিউইর্য়কের বাসিন্দাদের মেনে নিতে কষ্ট হবে কিন্তু এছাড়া কোন উপায় নেই। আমরা লাশগুলো যথার্থ সম্মান দিয়ে দাফন করব।

নিউইর্য়ক সিটির মেয়র বিল দে ব্লাসিও সাংবাদিকদের বলেন, আমাদের সাময়িক দাফনের ক্ষমতা আছে কিন্তু আমি এই ব্যাপারে বিশদে যাচ্ছি না। এই বিষয় সম্পর্কে কথা কম বলাই উত্তম হবে।

এদিকে নিউইর্য়কের গর্ভনর এণ্ড্রু কোমো সংবাদ সম্মেলনে এই বিষয়টিকে পুরোপুরিভাবে এড়িয়ে গেছেন। 

লেখক: নিউইয়র্ক সিটি পুলিশের কর্মকর্তা

বিডি প্রতিদিন/ফারজানা


আপনার মন্তব্য