২৯ জুন, ২০২০ ০৮:৫৭

ফি ধার্য্য নয়, সরকারের উচিৎ টেস্টের সক্ষমতা বাড়ানোর দিকে মনোযোগ দেয়া

শওগাত আলী সাগর

ফি ধার্য্য নয়, সরকারের উচিৎ টেস্টের সক্ষমতা বাড়ানোর দিকে মনোযোগ দেয়া

করোনাভাইরাস শনাক্তকরণ টেস্টের জন্য ফি ধার্য্য করতে যাচ্ছে বাংলাদেশ। এটি কোনো বিবেচনায়ই ভালো কোনো খবর নয়। যারা এই ধরনের পরামর্শ দিয়েছেন- তারা যে সরকারের ভালো কিছু চান, সেটা বলার উপায় নাই।

করোনা কোনো সাধারণ অসুস্থতা নয় যে কোনো নাগরিক এর চিকিৎসা নেবে বা নেবে না- এটা তার ইচ্ছাধীন ছেড়ে দেয়া যায়। এটা মহামারী এবং সামগ্রিক রাষ্ট্রের স্বাস্থ্যগত নিরাপত্তার স্বার্থেই এটির বিস্তার রোধ করতে হয়। সে কারনেই সারা বিশ্ব আজ স্থবির হয়ে পড়েছে।

একটি দেশে একজনও আক্রান্ত আছে কী না- সেটি নিশ্চিত না হওয়া গেলে, দেশের জন্য ঝুঁকি থেকেই যায়। এই কারনেই সবদেশই সরকারের উদ্যোগে নাগরিকদের টেস্ট করছে, যতো বেশি সম্ভব টেস্ট করছে। বাংলাদেশের দরকার ছিলো টেস্টের সক্ষমতা বাড়ানো, সরকারের উদ্যোগে খুঁজে খুঁজে প্রতিটি নাগরিককে টেস্টের আওতায় নিয়ে আসা। সরকার সেই সুযোগ তৈরি করতে পারেনি। এখন করোনা টেস্টে ফি ধার্য্য করতে চাচ্ছে।

কেউ যদি মনে করেন, গাটের পয়সা খরচ করে করোনাভাইরাসের টেস্ট করাবো না, আর তাদের মধ্যে যে ভাইরাসটি থেকে যায়, তাহলে পুরো দেশই এক ধরনের ঝুঁকির মধ্যে থাকলো। দেশের জনগণকে এই ধরনের ঝুঁকির মধ্যে রাখার সিদ্ধান্ত নেয়াটা ঠিক হবে না।

ফি ধার্য্য করা নয়, সরকারের উচিৎ টেস্টের সক্ষমতা বাড়ানোর দিকে মনোযোগ দেয়া, বেশি সংখ্যক নাগরিককে টেস্টের আওতায় নিয়ে আসা।


বিডি প্রতিদিন/ ওয়াসিফ

সর্বশেষ খবর