শিরোনাম
প্রকাশ : ২৬ এপ্রিল, ২০১৯ ১২:১৯

শ্রীলঙ্কায় সন্ত্রাসী হামলার নিন্দায় নিউইয়র্কে সমাবেশ

এনআরবি নিউজ, নিউইয়র্ক থেকে

শ্রীলঙ্কায় সন্ত্রাসী হামলার নিন্দায় নিউইয়র্কে সমাবেশ

‘নিউজিল্যান্ডের ক্রাইস্টচার্চ থেকে শ্রীলঙ্কা-বাড়ছে শুধু দেশের সংখ্যা’, ‘জঙ্গিবাদের উত্থান-রুখবেই কোটি প্রাণ’, ‘টেরর উইল নেভার উইন’, ‘ধর্মীয় সন্ত্রাসের বিরুদ্ধে লক্ষ আওয়াজ তোল’, ‘জঙ্গিবাদ খতম কর-সুন্দর পৃথিবী গড়ে তোল’ ইত্যাদি প্লেকার্ড হাতে বিভিন্ন শ্রেণি-পেশার প্রতিনিধিত্বকারী প্রবাসীরা শ্রীলঙ্কা, নিউজিল্যান্ডসহ বিভিন্ন স্থানে জঙ্গি হামলার প্রতিবাদ এবং জঙ্গিদের কঠোর শাস্তির দাবি জানালেন।

একইসঙ্গে প্রত্যেকের ঘরেই অসাম্প্রদায়িক চেতনা জাগ্রত রাখার ব্যাপারে সজাগ থাকার আহ্বান উচ্চারিত হলো ২৫ এপ্রিল বৃহস্পতিবার সন্ধ্যায় নিউইয়র্ক সিটির জ্যাকসন হাইটসে পালকি পার্টি সেন্টারের এই সমাবেশ থেকে।

জঙ্গিবাদ নির্মূলে গণঐক্যের আহ্বানে এই র‌্যালি হবার কথা ছিল ডাইভার্সিটি প্লাজায়। কিন্তু দিনভর বৃষ্টি থাকায় স্থান পরিবর্তন করা হয়। 

‘বাংলাদেশি আমেরিকান হিউম্যানিস্ট ফোরাম, নিউইয়র্ক’র ব্যানারে এই সমাবেশে স্বাগত বক্তব্যকালে সাংবাদিক মোজাহিদ আনসারী বলেন, ‘মানুষ দিয়ে অমানুষদের প্রতিহত করতে হবে। আসুন দলমত-ধর্ম-বর্ণ নির্বিশেষে মানুষ হিসেবে আমরা মানবতার শত্রুদের নির্মূলে ঐক্যবদ্ধ হই’। 

এ সমাবেশে বক্তারা ধর্মের নামে জঙ্গিবাদের বিরুদ্ধে জনতার ঐক্য সুদৃঢ় করার আহ্বান জানান এবং বহুজাতিক এই সিটির সকল মানুষের মধ্যে সন্ত্রাসের বিরুদ্ধে বাঙালিদের এই আকুতির তথ্য প্রচারের জন্যে ইউনিয়ন স্কয়ার এবং জাতিসংঘের সামনে বড় ধরনের সমাবেশ করার ওপর গুরুত্বারোপ করেন।
 
অন্যান্যের মধ্যে বক্তব্য দেন প্রবীন সাংবাদিক সৈয়দ মুহম্মদ উল্লাহ, চারণকবি বেলাল বেগ, মুক্তিযোদ্ধা-সাংবাদিক লাবলু আনসার, উদীচীর সহ-সভাপতি সুব্রত বিশ্বাস, সেক্রেটারি জীবন বিশ্বাস, যুক্তরাষ্ট্রস্থ বাংলাদেশ মহিলা সমিতির সভাপতি সুলেখা পাল, গণজাগরণ মঞ্চের সৈয়দ জাকির আহমেদ জনি এবং গোপাল সান্যাল, সম্মিলিত সাংস্কৃতিক জোটের মাহতাব সোহেল, শ্রীলঙ্কার মানবাধিকার সংগঠক হেমা শ্রীধর, প্রোগ্রেসিভ ফোরামের খোরশেদুল ইসলাম, একাত্তরের ঘাতক দালাল নির্মূল কমিটির নিউইয়র্ক চ্যাপ্টারের সভাপতি ফাহিম রেজা নূর, যুক্তরাষ্ট্র জাসদের সেক্রেটারি নূরে আলম জিকো, সাংস্কৃতিক সংগঠক ওবায়দুল্লাহ মামুন। 

প্রতিবাদ সমাবেশে বিশিষ্টজনদের মধ্যে আরও ছিলেন যুক্তরাষ্ট্র সেক্টর কমান্ডার্স ফোরামের সভাপতি মুক্তিযোদ্ধা রাশেদ আহমেদ, ডেমক্র্যাটিক পার্টির সংগঠক মোর্শেদ আলম, মানবাধিকার সংগঠক শিতাংশু গুহ, শরাফ সরকার, হাকিকুল ইসলাম খোকন প্রমুখ।

বিডি প্রতিদিন/কালাম


আপনার মন্তব্য