শিরোনাম
প্রকাশ : ১৩ জানুয়ারি, ২০২০ ১১:৫৭

প্রবাসীদের সঙ্গে সম্পর্ক উন্নয়নে নিউইয়র্ক পুলিশে বাংলাদেশি অফিসারদের ১০ দফা

এনআরবি নিউজ, নিউইয়র্ক থেকে:

প্রবাসীদের সঙ্গে সম্পর্ক উন্নয়নে নিউইয়র্ক পুলিশে বাংলাদেশি অফিসারদের ১০ দফা

যুক্তরাষ্ট্রের নিউইয়র্কের বহুজাতিক সমাজে প্রবাসী বাংলাদেশিরা যাতে অসহায় বোধ না করেন তেমন স্বস্তিদায়ক অঙ্গীকারসহ প্রশাসনের সাথে প্রবাসীদের সম্পর্ক উন্নয়নে ১০ দফা পরিকল্পনার কথা জানালেন নিউইয়র্ক পুলিশ বিভাগে (এনওয়াইপিডি) কর্মরত বাংলাদেশি-আমেরিকানদের সংগঠন ‘বাংলাদেশি-আমেরিকান পুলিশ অ্যাসোসিয়েশন’ (বাপা) এর কর্মকর্তারা। 

শুক্রবার সন্ধ্যায় সিটির জ্যাকসন হাইটসে পালকি চায়নিজ সেকশনে ‘মিট দ্য প্রেস’ এ বাপার নবনির্বাচিত সভাপতি কারাম চৌধুরী সংগঠনের ভবিষ্যৎ পরিকল্পনা উপস্থাপন করেন। এসবের মধ্যে উল্লেখযোগ্য হলো নিউইয়র্ক পুলিশ বিভাগে বাংলাদেশিদের অন্তর্ভুক্তিতে সহযোগিতা করা, রক্তদান কর্মসূচি, বাংলাদেশি কমিউনিটিতে সচেতনতামূলক কর্মসূচি, বিশেষ করে সন্ত্রাস দমনে কমিউনিটির ভূমিকা, টাউন হল মিটিয়ের মাধ্যমে নিউইয়র্ক পুলিশ বিভাগের সঙ্গে তথ্য আদান প্রদান এবং ফেডারেল, স্টেট ও সিটির চাকরিতে বাংলাদেশিদের সহযোগিতা প্রদান। এছাড়াও নতুন ভর্তি হওয়া পুলিশ সদস্যদের পদোন্নতির সহায়ক পদক্ষেপ গ্রহণ করা হবে বলেও জানালেন কর্মকর্তারা। 

নতুন প্রজন্মের ছেলে-মেয়েরা যাতে বখাটে না হয়, কিংবা স্কুল-কলেজে যাতে বাজে সহপাঠীদের খপ্পরে না পড়ে ইত্যাদি বিষয়েও নবাগতদের পরামর্শ প্রদানে বাপা সজাগ থাকবে বলে জানানো হয়। মসজিদ-মন্দির-চার্চ কমিউনিটির সাথে পুলিশ বিভাগের সম্পর্ক চমৎকার করতেও বাংলাদেশি অফিসারেরা কাজ করবেন বলে বিশেষভাবে উল্লেখ করা হয় এ সময়। 

বাপা’র প্রতিষ্ঠাতা সভাপতি সার্জেন্ট সাঈদ সুমনের সঞ্চালনায় সাংবাদিকদের বিভিন্ন প্রশ্নের উত্তর দেন সভাপতি কারাম চৌধুরী, প্রথম সহ-সভাপতি এরশাদুর সিদ্দিকী, সাধারণ সম্পাদক একেএম আলম, কমিউনিটি লিয়াজোঁ মাসুদ রহমান এবং ইভেন্ট কো-অর্ডিনেটর শিকদার মামুন। সংবাদ সম্মেলন শেষে ধন্যবাদ জ্ঞাপন করেন সাধারণ সম্পাদক একেএম আলম।

উল্লেখ্য, ৪৮ সহস্রাধিক সসদস্যের এনওয়াইপিডি-তে বাংলাদেশি আমেরিকান রয়েছেন তিনশ' ( সশস্ত্র ইউনিফর্মড) । ট্রাফিক এনফোর্সমেন্ট এজেন্ট হিসেবে রয়েছেন ৯০০। তারাই বাংলাদেশি আমেরিকান পুলিশ অ্যাসোসিয়েশনের (বাপা) সদস্য। ২০১৫ সালে প্রতিষ্ঠিত বাপার নির্বাহী পরিষদের (২০২০-২০২১) কর্মকর্তারা শপথ নিয়েছেন একইদিন ভিন্ন এক ভেন্যুতে। শপথ করিয়েছেন সংগঠনের সাবেক সভাপতি লেফটেন্যান্ট শামসুল হক। 

বাপার কর্মকর্তারা হলেন সভাপতি ক্যাপ্টেন কারাম চৌধুরী, প্রথম সহ-সভাপতি সার্জেন্ট এরশাদুর সিদ্দিকী, সহ-সভাপতি ট্রাফিক সুপারভাইজার মহিউদ্দিন আহমেদ, সাধারণ সম্পাদক লেফটেন্যান্ট এ কে এম আলম, কোষাধ্যক্ষ রাসেক মালিক, সহ-কোষাধ্যক্ষ মেহেদী মামুন, ইভেন্ট কো-অর্ডিনেটর শিকদার মামুন, সার্জেন্ট অ্যাট আর্মস মাহবুবুর জুয়েল, কমিউনিটি লিয়াজোঁ ডিটেকটিভ মাসুদ রহমান এবং করেসপন্ডিং সেক্রেটারি অক্সিলারি সার্জেন্ট সৈয়দ এনায়েত আলী। সংগঠনের মিডিয়া লিয়াজোঁ ডিটেকটিভ জামিল সারোয়ার জনি বর্তমানে বাংলাদেশ সফরে রয়েছেন। সেখান থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে তিনি শপথ নেন।

বিডি-প্রতিদিন/মাহবুব


আপনার মন্তব্য

এই বিভাগের আরও খবর