২৩ ফেব্রুয়ারি, ২০২০ ০১:৫৩

ফ্রান্সে যথাযোগ্য মর্যাদায় আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালিত

মোসাদ্দেক হোসেন সাইফুল, ফ্রান্স প্রতিনিধি :

ফ্রান্সে যথাযোগ্য মর্যাদায় আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালিত

যথাযথ মর্যাদা ও ভাবগাম্ভীর্যের মধ্য দিয়ে শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালন করেছে ফ্রান্সের প্যারিসে বাংলাদেশ দূতাবাস। এ উপলক্ষে ২১ ফেব্রুয়ারি স্থানীয় সময় সকাল সাড়ে আটটায় দূতাবাস প্রাঙ্গনে প্রবাসী বাংলাদেশি ও দূতাবাসের কর্মকর্তা ও কর্মচারীদের উপস্থিতিতে রাষ্ট্রদূত কর্তৃক জাতীয় পতাকা অর্ধনমিত করার মধ্য দিয়ে অনুষ্ঠানের শুরু হয়।

অনুষ্ঠানের শুরুতে পবিত্র কোরআন তেলাওয়াত, গীতা ও ত্রিপিটক পাঠ শেষে ভাষা শহীদদের বিদেহী আত্মার মাগফিরাত কামনা করে মোনাজাত এবং তাদের প্রতি শ্রদ্ধা জানিয়ে এক মিনিট নীরবতা পালন করা হয়। শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে রাষ্ট্রপতি, প্রধানমন্ত্রী ও পররাষ্ট্রমন্ত্রীর বাণী পাঠ করা হয়।

ফ্রান্সে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত কাজী ইমতিয়াজ হোসেন তার বক্তব্যের শুরুতে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও ভাষা আন্দোলনের শহিদদের স্মৃতির প্রতি গভীর শ্রদ্ধা নিবেদন করেন। তিনি ইউনেস্কো কর্তৃক এই দিবসটিকে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস হিসেবে ঘোষণাকে ২১ শে ফেব্রুয়ারী আন্তর্জাতিকীকরণ বলে অভিহিত করেন এবং এর সাথে সংশ্লিষ্ট সকলকে ধন্যবাদ জানান।

এরপর রাষ্ট্রদূত ইউনেস্কো আয়োজিত আন্তর্জাতিক মাতৃভাষা দিবসের উদ্বোধনী অনুষ্ঠানে অংশগ্রহণ করেন। উক্ত অনুষ্ঠানে রাষ্ট্রদূত ছাড়াও ইউনেস্কোর উপ-মহাপরিচালক (শিক্ষা) এম এস স্টেফানিয়া জিয়ান্নিনি, প্যারিসে নিযুক্ত তানজানিয়ার রাষ্টদূত স্যামুয়েল স্যালোকিন্দোও অর্গানাইজেশন ইন্টারন্যাশনাল ডে লা ফ্রাংকোফোনি এর ফরাসি ভাষা, সংস্কৃতি ও বৈচিত্র্য বিষয়ক পরিচালক আলেকসান্দ্রো ওলফ বক্তব্য রাখেন।

রাষ্ট্রদূত তার বক্তব্যে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস আয়োজনে ইউনেস্কো ঘোষিত প্রতিপাদ্য ‘ল্যাঙ্গুয়েজ উইদাউট বর্ডার’ এর ভূয়সী প্রশংসা করেন এবং এ সময়োপযোগী প্রতিপাদ্য নিয়ে এ আয়োজন করায় ইউনেস্কোকে ধন্যবাদ জানান। উল্লেখ্য, উক্ত অনুষ্ঠানে বাংলাদেশ থেকে আগত সংস্কৃতি মন্ত্রণালয় কর্তৃক প্রেরিত একটি মনিপুরি সাংস্কৃতিক দল নৃত্য পরিবেশন করে এবং প্রশংসিত হয়। এরপর ইউনেস্কো দিনব্যাপী বিভিন্ন দেশের ভাষা বিশেষজ্ঞদের ও অংশগ্রহণে বিতর্ক এবং গোলটেবিল বৈঠকের আয়োজন করে।

বাংলাদেশ দূতাবাস, প্যারিস ও ইউনেস্কোতে বাংলাদেশের স্থায়ী মিশন ইউনেস্কো সদর দপ্তরে ২৭টি সদস্য রাষ্ট্রের সরাসরি অংশগ্রহণে দিনব্যাপী বিভিন্ন অনুষ্ঠান আয়োজন করে। শুরুতে ছিল ভাষা প্রদর্শনী। এ প্রদর্শনীতে বিভিন্ন দেশের ইউনেস্কোতে স্থায়ী মিশন সুদৃশ্য ব্যানার, পোস্টার ও ডিজিটাল ব্যানার ইত্যাদির মাধ্যমে স্ব স্ব দেশের মাতৃভাষাকে তুলে ধরে। ইউনেস্কোর উপ-মহাপরিচালক (শিক্ষা) এম এস স্টেফানিয়া জিয়ান্নিনি এ প্রদর্শনীর উদ্বোধন করেন।

সন্ধ্যায় মনোজ্ঞ সাংস্কৃতিক আয়োজনে প্রায় চার শতাধিক দর্শকের উপস্থিতিতে নৃত্য-গীত-বাদ্যের মাধ্যমে বিভিন্ন দেশ নিজ নিজ ভাষা ও সংস্কৃতির বৈচিত্র্য উপস্থাপন করে। 

অনুষ্ঠানের শুরুতে ফ্রান্সে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত ও ইউনেস্কোতে বাংলাদেশের স্থায়ী প্রতিনিধি কাজী ইমতিয়াজ হোসেন শুভেচ্ছা বক্তব্য প্রদান করেন। ইউনেস্কোর মহাপরিচালক এর পক্ষে উপ-মহাপরিচালক (শিক্ষা) স্টেফানিয়া জিয়ান্নিনি এবং উপ-মহাপরিচালক (তথ্য ও যোগাযোগ) মোয়েজ চ্যাক্যুক বক্তব্য প্রদান করেন।

বাংলাদেশ থেকে আগত মনিপুরি সাংস্কৃতিক প্রতিনিধি দলের রাসনৃত্য, মনিপুরি ছন্দে রবীন্দ্র নৃত্য ও মৃদঙ্গ বাংলাদেশের সাংস্কৃতিক ঐশ্বর্যকে তুলে ধরে। সাংস্কৃতিক আয়োজন শেষে ষোলটি সদস্য রাষ্ট্রের নিজস্ব রসনায় অতিথিদের আপ্যায়ন করা হয়।

বিডি-প্রতিদিন/এনায়েত করিম/শফিক

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর