শিরোনাম
প্রকাশ : ২৬ মার্চ, ২০২০ ২১:৪৩

করোনার প্রভাবে ওমানে সমস্যাগ্রস্তদের পাশে দাঁড়াতে বিত্তবানদের প্রতি রাষ্ট্রদূতের আহ্বান

ওমান প্রতিনিধি

করোনার প্রভাবে ওমানে সমস্যাগ্রস্তদের পাশে দাঁড়াতে বিত্তবানদের প্রতি রাষ্ট্রদূতের আহ্বান
গোলাম সারওয়ার

ওমানের চারিদিকে সুনসান নীরবতা বিরাজ করছে। কোথাও লোকজন তেমন একটা দেখা না গেলেও বাংলাদেশি প্রবাসীদের আনাগোনা লক্ষ্য করা যায় অপ্রত্যাশিতভাবে।

অর্ধ কোটি জনসংখ্যার মধ্যপ্রাচ্যের তেলসমৃদ্ধ দেশ ওমানকে পুরোপুরি লকডাউন করা হয়েছে। নতুন করে দেশটিতে সর্বশেষ করোনায় আক্রান্ত হয়েছে একজন মিশরীয় নাগরিক। এ নিয়ে দেশটিতে মোট করোনা আক্রান্তের সংখ্যা ৯৯ জন।

চিকিৎসা ও খাবারের প্রয়োজন ছাড়া ঘর থেকে বের হচ্ছে না কেউ। বন্ধ রয়েছে সব ধরনের প্রতিষ্ঠান। এই অবস্থা দীর্ঘদিন চলতে থাকলে বাংলাদেশি প্রবাসীদের যারা নির্মাণ শিল্পসহ দৈনিক হাজিরায় কাজ করতো তাদের অনেকেই অর্থাভাবে বাসা ভাড়া কিংবা খাদ্যসংকটে পড়ে যাবেন বলে আশঙ্কা করছেন দেশটিতে বসবাসরত প্রবাসীরা। 

প্রায় আট লাখ বাংলাদেশির মধ্যে ৭৫ শতাংশেরও বেশি নির্মাণশিল্প, কৃষিকাজ কিংবা বিভিন্ন ছোট খাটো কাজের সাথে জড়িত রয়েছে ওমানে। যারা প্রতিদিনের রোজগার দিয়ে প্রতিদিনের বাজার কিংবা বাসা ভাড়ার টাকা যোগান দেয়।

সম্প্রতি বিশ্বজুড়ে মহামারী আকার ধারণ করা নভেল করোনা ভাইরাসের প্রভাব ঠেকাতে দেশটিকে লকডাউন করা হয়েছে। এতে করে ওমান সরকারের নিয়ম মেনে সাধারণ প্রবাসীরা ঘরে থাকার চেষ্টা করলেও অর্থাভাবে খাদ্য সংকটে পড়েছেন অনেক প্রবাসী ।

এমতাবস্থায় ওমানে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত গোলাম সারওয়ার দেশটিতে বসবাসরত অপেক্ষাকৃত সচ্ছল প্রবাসীদের সমস্যাগ্রস্তদের পাশে দাঁড়ানোর আহ্বান জানিয়ে এক বিবৃতি দেন।

এতে তিনি বলেন:-

বিশ্বব্যাপী এই দূর্যোগকালীন সময়ে ওমান প্রবাসী সকল বাংলাদেশি ভাই-বোনদের প্রতি আনুরোধ, আপনারা অপেক্ষাকৃত সচ্ছল যারা আছেন এবং সকল সামাজিক সংঘ ও সমাজকর্মীগণ আপনাদের আশেপাশে যদি কেউ সমস্যাগ্রস্ত থাকে তবে তাদের সহায়তায় এগিয়ে আসুন। করোনাভাইরাস নিয়ন্ত্রণে সবাই ওমান সরকারের নির্দেশনাসমূহ কঠোরভাবে মেনে চলুন। সরকারের এবং জনগণের যৌথ প্রচেষ্টায় ইনশাআল্লাহ আমরা সহসাই এই দুর্যোগ কাটিয়ে উঠব। সবাই ভালো থাকুন, সুস্থ থাকুন এবং নিরাপদ থাকুন এই প্রত্যাশা করছি। ধন্যবাদ।

বিডি প্রতিদিন/কালাম


আপনার মন্তব্য