শিরোনাম
প্রকাশ : ৩ এপ্রিল, ২০২০ ০৬:০৯
আপডেট : ৩ এপ্রিল, ২০২০ ০৬:৫৮

করোনাভাইরাস: ফ্রান্সে বেড়েই চলেছে মৃতের সংখ্যা

ফ্রান্স প্রতিনিধি:

করোনাভাইরাস: ফ্রান্সে বেড়েই চলেছে মৃতের সংখ্যা

ফ্রান্সে কোনভাবেই আটকানো যাচ্ছে না মৃত্যু মিছিল। দেশটিতে নভেল করোনাভাইরাস সংক্রমণ প্রতিরোধে ১৭ মার্চ থেকে ১৫ এপ্রিল পর্যন্ত মানুষকে বাড়িতে থাকার নির্দেশ দিয়েছিল ফরাসি সরকার। কিন্তু এ লকডাউন ও আক্রান্ত বা মৃতের হার নিয়ন্ত্রণ করা যাচ্ছে না।

দেশটিতে করোনায় আক্রান্ত হয়ে মৃতের সংখ্যা সাড়ে ৪ হাজার ছাড়াল। গত ৭২ ঘণ্টায় (বৃহস্পতিবার ৪৭১, বুধবার ৫০৯, মঙ্গলবার ৪৯৯) মৃত্যু হয়েছে ১৪৭৯ জন করোনা আক্রান্তের।

এ পর্যন্ত ১২ হাজার ৪২৮ জন করোনা রোগী হাসপাতাল থেকে চিকিৎসা নিয়ে সুস্থ হয়ে ঘরে ফিরেছেন এবং মোট আক্রান্ত হয়েছেন ৫৯ হাজার ১০৫ জন। 

সামাজিক যোগাযোগ মাধ্যমগুলোতে এ পর্যন্ত প্রায় ২০ জন বাংলাদেশি আক্রান্তের খবর পাওয়া গেছে। বিশেষকরে এ মহামারীর সময়ে প্যারিসের মেসগুলোতে একত্রে বসবাসরত প্রবাসীদের সুরক্ষা নিয়ে চিন্তিত থাকতে দেখা গেছে। 

মৃতের ব্যাপারে এখনও পর্যন্ত প্রতিদিন সরকারের পক্ষ যে পরিসংখ্যান প্রকাশ করা হয়, তাতে হাসপাতালে চিকিৎসাধীন করোনা রোগীদের মৃত্যুর খবরই জানানো হয়। তবে শীঘ্রই নথিভুক্ত করা হবে রিটায়ারমেন্ট হোমে করোনায় আক্রান্ত হয়ে যাদের মৃত্যু হয়েছে তাদের নামও। ফলে একধাক্কায় অনেকটাই বেড়ে যাতে মৃতের সরকারি পরিসংখ্যান।

এই কঠিন পরিস্থিতির মোকাবিলায় ফ্রান্সে বাড়ানো হয়েছে ইনটেনসিভ কেয়ার ইউনিটে শয্যা সংখ্যা। বর্তমানে ৫ হাজার থেকে বেড়ে তা হয়েছে ১০ হাজার। আগামী দিনে এই সংখ্যা বাড়িয়ে ১৪,৫০০ করা হবে।


বিডি প্রতিদিন/ ওয়াসিফ


আপনার মন্তব্য