২৪ মে, ২০২০ ১২:৩৯

অস্ট্রেলিয়াতে আজ ঈদ, প্রধানমন্ত্রীর শুভেচ্ছা

অস্ট্রেলিয়া প্রতিনিধি:

অস্ট্রেলিয়াতে আজ ঈদ, প্রধানমন্ত্রীর শুভেচ্ছা

আজ পবিত্র ঈদুল উল ফিতর উদযাপন করছে অস্ট্রেলিয়ার ধর্মপ্রাণ মুসলমানরা। এদিকে ঈদুল উল ফিতর উপলক্ষে শুভেচ্ছা জানিয়েছেন অস্ট্রেলিয়ার প্রধানমন্ত্রী, বিরোধীদলীয় প্রধান, গভর্নর জেনারেল এবং বিভিন্ন রাজ্যের প্রিমিয়ার। 

অস্ট্রেলিয়ায় প্রধানমন্ত্রী স্কট মরিসন তার ভিডিও বার্তায় বলেন, সকল ধর্মেই পবিত্র উৎসবগুলো অত্যন্ত গুরুত্বপূর্ণ, ব্যক্তিগতভাবে এবং কমিউনিটির দিক দিয়েও। আর মুসলমানদের ধর্মীয় উৎসব ঈদ-উল-ফিতরের জন্য এটি সুনিশ্চিতভাবেই সত্য। এটি একটি পূত-পবিত্র সময়ের প্রতিনিধিত্ব করে, রোজা শেষ হওয়ার সময়, পরিবার এবং কমিউনিটি হিসেবে একত্রিত হওয়ার সময় এবং ইবাদত করার ও চিন্তা-ভাবনা করার সময় এটি। তবে অস্ট্রেলিয়ার অন্যান্য ট্রাডিশনের মতো এ বছর ঈদেও বাধা পড়েছে।

তিনি আরো বলেন, এখন, সকল অস্ট্রেলিয়ানের মতো আমি অস্ট্রেলিয়ার মুসলমানদেরকে জানি। তারা সাম্প্রতিক সময়ে অনেক ত্যাগ স্বীকার করেছে। মন্দির ও গির্জাগুলোর মতো মসজিদগুলোও বন্ধ করা হয়েছে, প্রার্থনার উদ্দেশ্যে হওয়া জমায়েতগুলো বন্ধ করা হয়েছে এবং অন্ত্যেষ্টিক্রিয়ায়ও লোকজনের উপস্থিতি সীমিত করা হয়েছে। সত্যিকারেই কঠিন সময়। আর, অস্ট্রেলিয়ানদের জন্য এ বছর হজ্ব করার কোনো সুযোগ নেই। আপনারা এর সবই করেছেন স্বেচ্ছায় এবং নিজেদের সুরক্ষার জন্য। ত্যাগ স্বীকারের মধ্যে দিয়ে বিশ্বাসের প্রতি ভালবাসা প্রদর্শন করেছেন। তাই, এ বছরের ঈদ ভিন্ন রকম। তবে, ঈদের বাণী এবং আপনাদের প্রতি আমার বার্তা নিঃসন্দেহে পরিবর্তিত হয়নি। এটি একটি আশার বাণী। আমরা কামনা করছি এই ঈদ আপনাদের জন্য কল্যাণ বয়ে নিয়ে আসুক। ঈদ মোবারক।

এছাড়া, প্রধানমন্ত্রীর দপ্তর থেকে এক লিখিত স্টেটমেন্টেও স্কট মরিসন অস্ট্রেলিয়ার মুসলমানদের প্রতি শুভেচ্ছা জ্ঞাপন করেন।

সেখানেও তিনি করোনাভাইরাসের জন্য বিশেষ একটি পরিস্থিতিতে ঈদ উদযাপনের কথা উল্লেখ করেন এবং অস্ট্রেলিয়ার মুসলমানদের ভূমিকার জন্য প্রশংসা করেন।

মহামারী করোনার কারণে বিধিনিষেধ থাকায় অস্ট্রেলিয়ার বড় বড় শহরগুলোতে ঈদের নামাজ অনুষ্ঠিত হয়নি। 


বিডি প্রতিদিন/হিমেল

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর