২৪ মে, ২০২০ ১৪:০০

মালয়েশিয়ায় উৎসব বিহীন ঈদ, কারো মাঝে নেই আনন্দ

মালয়েশিয়া প্রতিনিধি

মালয়েশিয়ায় উৎসব বিহীন ঈদ, কারো মাঝে নেই আনন্দ

মালয়েশিয়ায় আজ রবিবার অনেকটা নিরানন্দের অন্যরকম ঈদ উদযাপিত হচ্ছে। মুসলিম সম্প্রদায়ের সর্ব বৃহৎ এই ঈদ উৎসবে কারো মাঝে নেই কোনো উৎসবের আমেজ। করোনাভাইরাসের প্রাদুর্ভাবের কারণে শুরু থেকে স্বল্প পরিসরে (৩০ জন) মসজিদ গুলোতে ঈদ জামাত অনুষ্ঠিত হওয়ার কথা ছিল। কিন্তু আজ সকালে হঠাৎ তাও বাতিল করা হয়। ফলে এ বছর দেশটির কোথাও ঈদের জামাতের আয়োজন করা হয়নি।

প্রতিবছর কয়েক হাজার মুসল্লির উপস্থিতিতে মসজিদ গুলোতে স্থানীয়দের এবং বাংলাদেশ অধ্যুষিত এলাকা গুলোতে অনুমতি নিয়ে খোলা ময়দানে ঈদের জামাত অনুষ্ঠিত হয়ে থাকে। কিন্তু এবার সকলকে নিজ নিজ গৃহেই ঈদের নামাজ আদায় করতে হয়। এমন অবস্থার মধ্যে পবিত্র ঈদুল ফিতর উদযাপন করছেন স্থানীয়দের পাশাপাশি দেশটিতে বসবাসরত প্রবাসী বাংলাদেশিরাও।

বৈশ্বিক মহামারী করোনাভাইরাসের কারণে বেকারত্ব ও টানা লকডাউনের কবলে পড়ে প্রবাসীদের মনে এবার এমনিতেই নেই কোনো ঈদ আনন্দ, ছিল না তেমন ঈদের প্রস্তুতিও। তাই স্থানীয়দের পাশাপাশি প্রবাসী বাংলাদেশিদেরও এবারের ঈদটা হচ্ছে একেবারেই ভিন্ন। করোনার কারণে এখনো কর্মহীন হয়ে দিন পার করছে কয়েক হাজার প্রবাসী বাংলাদেশি। লকডাউন শুরু প্রারম্ভে কাজ থাকলেও বেতন পাননি অনেকে। বিভিন্ন দেশের মত বন্ধ রয়েছে দেশটির ছোট-বড় অনেক কোম্পানি ও ব্যবসা প্রতিষ্ঠান।

মালয়েশিয়ায় করোনা পরিস্থিতি দিন দিন স্বাভাবিক হওয়ায় সবাই আবার আশায় বুক বাধছেন। তারা আশা করছেন আবার ঘুরে দাঁড়াতে পারবেন খুব শীগ্রই।

বিডি-প্রতিদিন/বাজিত হোসেন

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর