২৪ মে, ২০২০ ১৮:২৩

জার্মানিতে বিধিনিষেধ মেনে ঈদুল ফিতর উদযাপিত

বিটু বড়ুয়া, জার্মানি থেকে :

জার্মানিতে বিধিনিষেধ মেনে ঈদুল ফিতর উদযাপিত

তুরস্ক, সৌদি আরব ও  মধ্যপ্রাচ্যের বিভিন্ন ইসলামি দেশের সাথে মিল রেখে এবং মেরকেল সরকারের করোনার বিধিনিষেধ মেনেই জার্মানিতেও পালিত হচ্ছে পবিত্র ঈদুল ফিতর। রবিবার জার্মানির বিভিন্ন অঙ্গরাজ্যের বেশির ভাগ মসজিদ বন্ধ থাকলেও ছোট পরিসরে অন্য কয়েকটি মসজিদে ঈদের জামাতের আয়োজন করা হয়। জামাতে দেশ ও দেশের সকল মানুষের জন্য কল্যাণ কামনা করা হয়।

জামাতে অংশ নিতে আসা এক প্রবাসী বলেন, মাসব্যাপী সিয়াম সাধনা শেষে জার্মানিতে বসবাসরত মুসলিম সম্প্রদায় এবারের ঈদটা পালন করছে খুবই নিরানন্দের সাথে। এই উপলক্ষে মুসলিম অধ্যুষিত অঙ্গরাজ্যসহ বার্লিনের বিভিন্ন মসজিদ ও খোলা আকাশে বেশ কটি ঈদ জামাতের আয়োজন হয়। এসময় খুব ছোট পরিসরে হলেও স্বাস্থ্যবিধি মেনে নামাজ আদায় করতে পেরে খুশি প্রবাসী বাংলাদেশিসহ অন্যান্য দেশের মুসলিমরা।

তবে এর মধ্যে দেশটিতে করোনা আক্রান্তের সংখ্যা প্রায় ১ লক্ষ ৮০ হাজার হলেও সুস্থতা পেয়েছেন ১ লক্ষ ৬০ হাজার মানুষ। আর মারা গেছেন ৮ হাজার ৩৬৬ এর কিছু বেশি মানুষ। তাই ঈদুল ফিতরের দিনেও একে অপরের সাথে কোলাকুলি না করতে পারলেও করোনা থেকে বাঁচতে, ও দেশে ঘূর্ণিঝড় ও জলোচ্ছ্বাসে পীড়িত মানুষের জন্য দোয়া কামনা করেন প্রবাসীরা। 

বিডি-প্রতিদিন/শফিক

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর