৩১ জুলাই, ২০২০ ২১:০৫

পর্তুগাল প্রবাসীদের সাদা মাটা আর বিবর্ণ ঈদুল আযহা উদযাপন

রনি মোহাম্মদ (লিসবন, পর্তুগাল)

পর্তুগাল প্রবাসীদের সাদা মাটা আর বিবর্ণ ঈদুল আযহা উদযাপন

করোনাভাইরাসের কারণে পর্তুগাল সরকারের চলমান আইনে রাজধনী লিসবনে ১০ জনের বেশী এক সাথে জনসমাগমের উপর নিষেধাজ্ঞা থাকায় ঈদুল-ফিতরের মতই এবার ঈদুল আযহাও প্রবাসীরা উদযাপন করেছে অনেকটা সাদা মাটা আর বিবর্ণ রংহীন।

পর্তুগালে জরুরী অবস্থা তুলে নিলেও সরকার কতৃক দুর্যোগপূর্ণ রাষ্ট্র ঘোষণা করায় লিসবনে ১০ জন এবং বাকী শহর গুলোতে ২০ জনের বেশী এক সাথে জনসমাগমের উপর নিষেধাজ্ঞা থাকায় অনেক জায়গায় ঈদের জামাত করার অনুমতির পরিস্থিতি তৈরি হয়নি। তবে কিছু কিছু জায়গায় সামাজিক দূরত্ব বজায় রেখে কতৃপক্ষের অনুমতি নিয়ে পুলিশ প্রশাসনের সহযোগিতায় ঈদুল আযহার নামাজের আয়োজন করা হয়। 

পর্তুগালের সর্ব বৃহৎ ঈদের জামাত বাংলাদেশি অধ্যুষিত লিসবনের মাতৃ মনিজ পার্কের মাঠে অনুষ্ঠিত না হওয়াই বেশীরভাগ প্রবাসী বাংলাদেশীদের অনেকটাই সাদামাটাভাবে ঘরে এবং ব্যবসা প্রতিষ্ঠানে ১০ জন করে ঈদের নামায আদায় করছেন। সেই সাথে করোনা মহামারি সঙ্কট ও পর্তুগালের পরবর্তী অর্থনৈতিক বিপর্যয়ে বেশিরভাগ প্রবাসী অর্থনৈতিক ও কর্মহীন হয়ে পড়ায় অন্যান্য বছরের মতো এবারের ঈদুল আযহায় ব্যস্ততাও দেখা যায়নি বাংলাদেশি অধ্যুষিত দোকান গুলোতে।  
এদিকে, পর্তুগালের বন্দর নগরী ও বাণিজ্যিক শহর পোর্তোর বাঙ্গালি অধ্যুষিত রুয়া দে লউরেইরোর হযরত হামজা (রঃ) মসজিদে সকাল ৭.৩০ ও ৮.৩০ মিনিটে সামাজিক দূরত্ব বজায় রেখে সরকারের অনুমতি নিয়ে ঈদুল আযহার দুইটি জামাত অনুষ্ঠিত হয়। বাংলাদেশ কমিনিটি পোর্তোর নেতৃবৃন্দসহ ঈদের জামাতে পোর্তোয় বসবাসরত বিভিন্ন শ্রেণি পেশার প্রবাসী বাংলাদেশীগণ অংশ নেন।
পবিত্র ঈদুল আযহা উপলক্ষে পর্তুগাল প্রবাসী বাংলাদেশি, দেশে অবস্থিত প্রবাসীদের পরিবারের সদস্যসহ সকলকে ঈদুল আযহার শুভেচ্ছা জানিয়েছেন পর্তুগালের বাংলাদেশের রাষ্ট্রদূত রুহুল আলম সিদ্দিকী।

বিডি-প্রতিদিন/সালাহ উদ্দীন

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর