শিরোনাম
প্রকাশ : ১ আগস্ট, ২০২০ ০২:২৫

ত্যাগের মহিমায় ফ্রান্সে ঈদুল আজহা উদযাপিত

ফ্রান্স প্রতিনিধি

ত্যাগের মহিমায় ফ্রান্সে ঈদুল আজহা উদযাপিত

ফ্রান্সে বসবাসরত মুসলমানদের ব্যাপক উৎসাহ উদ্দীপনা ও যথাযথ ভাব গাম্ভীর্যের মধ্য দিয়ে উদযাপিত হয়েছে মুসলমানদের দ্বিতীয় ধর্মীয় উৎসব পবিত্র ঈদুল আজহা।

বৈশ্বিক মহামারী করোনার মধ্যেও ফ্রান্স সরকারের নির্দেশ অনুযায়ী স্বাস্থ্যবিধি মেনে মসজিদে ঈদের নামাজ আদায় করেন মুসল্লিরা।

ঈদ উপলক্ষে ফ্রান্সের প্যারিসে বাংলাদেশিদের ব্যবস্থাপনায় বাংলাদেশ কমিউনিটি মসজিদ ও ইসলামিক সেন্টার, ওভারভিলিয়েস্হ বাংলাদেশ জামে মসজিদ ও মেট্রো হোশে বেশ কয়েকটি জমায়েত অনুষ্ঠিত হয়।

দলমত-নির্বিশেষে বাংলাদেশি ছাড়া ও স্থানীয় ও বিভিন্ন দেশের মুসলমানরা ঈদের জামায়াতে অংশগ্রহণ করেন।

নামাজ শেষে দেশ ও জাতির শান্তি ও সমৃদ্ধি কামনায় বিশেষ মোনাজাত করা হয় এবং ত্যাগের মহিমায় ভাস্বর এ দিনে হযরত ইব্রাহিম আলাইহিস সালাম এবং তার পুত্র ইসমাঈল (আ.) এর মহান স্মৃতিকে স্মরণ করা হয়।

নামাজ শেষে দেশে থাকা স্বজনদের কথা মনে করে আবেগ আপ্লুত হয়ে পড়েন প্রবাসী বাংলাদেশিরা।

করোনার স্ব্যাস্হ্য ঝুঁকির কারণে এবার প্রবাসীদের মধ্যে পশু কোরবানির কিছুটা কম আগ্রহ দেখা যায় তবে অবস্থা সম্পন্ন প্রবাসীরা নির্দিষ্ট বুশারী শপ (হালাল মাংশ দোকান) গুলোতে কোরবানির জন্য টাকা জমা দিলে ও এক দুই দিন পরে তারা মাংস সরবরাহ করে বিধায় ফ্রান্সে কোরবানির টাটকা আমেজ পাওয়া যায় না।

রাজধানী প্যারিস ছাড়াও ফ্রান্সের অন্যান্য প্রধান শহর তুলুজ, মার্সেই, লিলসহ বেশ কয়েকটি শহরেও বাংলাদেশি প্রবাসীর উৎসাহ উদ্দীপনার মধ্য দিয়ে ঈদ উদযাপন করেছে।

বিডি প্রতিদিন/আরাফাত


আপনার মন্তব্য

এই বিভাগের আরও খবর