শিরোনাম
প্রকাশ : ১০ আগস্ট, ২০২০ ০৯:২৯
আপডেট : ১০ আগস্ট, ২০২০ ০৯:৩৮

যুক্তরাষ্ট্রে ১৭ দিনে ১০ লাখ করোনায় আক্রান্ত

যুক্তরাষ্ট্র প্রতিনিধি

যুক্তরাষ্ট্রে ১৭ দিনে ১০ লাখ করোনায় আক্রান্ত
প্রতীকী ছবি

যুক্তরাষ্ট্রে গত ১৭ দিনে ১০ লাখ করোনাভাইরাসে আক্রান্ত হয়েছে। এ নিয়ে রোববার পর্যন্ত যুক্তরাষ্ট্রে আক্রান্তের মোট সংখ্যা দাঁড়ালো ৫০ লাখ ৪৪ হাজার ৪৩৫ জন। এ সময়ে মারা গেছেন ১ লাখ ৬২ হাজার ৯১৯ জন। এর মধ্যে সর্বশেষ রোববারে মৃত্যুর সংখ্যা ৫৭৯ জন। 

জুনের শেষ সপ্তাহের পর আক্রান্তের সংখ্যা দ্বিগুণ হয়েছে মধ্য-পশ্চিমাঞ্চলীয় স্টেটসমূহে উদ্বেগজনক হারে সংক্রমণ বেড়ে যাওয়ায়। ১৭ জুলাই আক্রান্তের সংখ্যা ছিল ৭৬ হাজার ৪৯১ জন। 

দেশটির স্বাস্থ্য বিভাগের তথ্য অনুযায়ী, সারা বিশ্বে আক্রান্তের ২৫ শতাংশ হচ্ছে আমেরিকায়। দ্বিতীয় এবং তৃতীয় শীর্ষে রয়েছে ব্রাজিল (৩০ লাখ) ও ভারত (২১ লাখ)।  

এদিকে, স্বাস্থ্যবিধি মেনে চলায় নিউইয়র্ক অঞ্চলের পরিস্থিতি অনেকটাই স্বাভাবিক হওয়ার পথে। নিউইয়র্ক স্টেটের গভর্নর এ্যান্ড্রু ক্যুমো রোববার প্রেস ব্রিফিংয়ে বলেন, আগেরদিন ৬৫ হাজার ৮১২ জনের করোনা টেস্ট হয়। এরমধ্যে মাত্র ০.৭৮ শতাংশ অর্থাৎ ৫১৫ জনের পজিটিভ রেজাল্ট এসেছে। এ ধারা অব্যাহত থাকলে সেপ্টেম্বরের শুরুতে এই অঞ্চলের সকল শিক্ষা প্রতিষ্ঠানে ক্লাস শুরু হবে স্বাস্থ্যবিধি মেনে।

উল্লেখ্য, করোনা সংক্রমণের হার অনেক বেশি থাকা ৩৫ স্টেটের লোকজন নিউইয়র্ক অঞ্চলে এলেই ১৪ দিনের কোয়ারেন্টিন বাধ্যতামূলক। এজন্যে এয়ারপোর্ট, টানেল, ব্রিজে স্বাস্থ্য দপ্তরের ক্যাম্প বসানো হয়েছে। তারা আগতদের কাছে ফরম পূরণ করে নেওয়ার পাশাপাশি শরীরের তাপমাত্র পরিমাপ করছেন।

যারা এ প্রক্রিয়া ফাঁকি দিতে চায় তাদের তাৎক্ষণিকভাবে ২ হাজার ডলারের জরিমানা এবং কোয়ারেন্টিন বাধ্যতামূলক করা হয়েছে। অর্থাৎ তাদের দেহে বিশেষ যন্ত্র লাগিয়ে সার্বক্ষণিক মনিটরিংয়ের ব্যবস্থা করা হচ্ছে। 

এ ছাড়া নিউইয়র্ক অঞ্চলের রেস্টুরেন্ট ও বারে এখনও ভেতরে বসে খাবারের অনুমতি নেই। রেস্টুরেন্টের বাইরে চেয়ার-টেবিল বসিয়ে সামাজিক দূরত্ব বজায় রেখে খেতে হচ্ছে। দোকানপাটে প্রবেশাধিকার নেই মাস্ক ছাড়া। নিউইয়র্কের এই কঠোর ব্যবস্থা এখন অনুসরণ করছে আরিজোনা, টেক্সাস, ফ্লোরিডা, ক্যালিফোর্নিয়া, টেনেসী, আলাবামা, মিসিসিপি, আরকানসাস, মিশিগান, ওরেগণ, আইওয়া, ক্যানসাস, ক্যান্টাকীসহ রিপাবলিকান স্টেটসমূহ।

বিডি প্রতিদিন/এমআই


আপনার মন্তব্য

এই বিভাগের আরও খবর