২৪ আগস্ট, ২০২০ ১০:২২

উত্তর আমেরিকায় ‘দ্বিতীয় বিশ্ব বাংলা সাহিত্য সম্মেলন’ অক্টোবরে

যুক্তরাষ্ট্র প্রতিনিধি:

উত্তর আমেরিকায় ‘দ্বিতীয় বিশ্ব বাংলা সাহিত্য সম্মেলন’ অক্টোবরে

উত্তর আমেরিকা বাংলা সাহিত্য পরিষদের উদ্যোগে দ্বিতীয় বিশ্ব বাংলা সাহিত্য সম্মেলন হবে আগামী ১০ ও ১১ অক্টোবর। সাহিত্য পরিষদের আহ্বায়ক জ্যোতিপ্রকাশ দত্ত এ সংবাদ জানিয়েছেন। 

বলা হয়, “বৈশ্বিক মহামারী করোনাভাইরাসের কারণে সম্মেলনটি পূর্বনির্ধারিত স্থান ক্যালিফোর্নিয়ার সান দিয়াগো সিটির বদলে ভার্চুয়ালি হবে। তাই এবারের সম্মেলনের স্লোগান- 'রুদ্ধ তনু মুক্ত মন, সাহিত্যে হোক মেঘমিলন'।” 

বিশ্বের নানা প্রান্তে ছড়িয়ে থাকা প্রবাসী বাংলাভাষী  সাহিত্যিক ও সাহিত্যামোদী সকলের মধ্যে পারস্পরিক যোগাযোগ সৃষ্টি এবং পরস্পরের চিন্তা ও চেতনার আদান-প্রদান এ সমাবেশের লক্ষ্য।

অনাবাসী বাঙালি লেখকদের জন্য একটি প্ল্যাটফর্ম তৈরীর চিন্তা থেকেই ২০১৯ সালে যুক্তরাষ্ট্র ও কানাডার বিভিন্ন স্টেট ও প্রদেশের বাঙালি লেখক ও সাহিত্যামোদীদের নিয়ে গঠিত হয়েছে ‘উত্তর আমেরিকা বাংলা সাহিত্য পরিষদ’।

আয়োজকরা জানান, স্বরচিত সাহিত্যপাঠ, সাহিত্য বিষয়ক সেমিনার, গ্রন্থ ও লেখক পরিচিতি, সাহিত্য-আড্ডা এমনি নানা ধরনের আয়োজনের মধ্য দিয়ে বাঙালি সাহিত্যিকদের পারস্পরিক যোগাযোগকে সমৃদ্ধতর করার লক্ষ্যে পরিকল্পিত হচ্ছে অনুষ্ঠানসূচি।

সমাবেশের মূল উদ্দেশ্যের সাথে সঙ্গতি রেখে অনুষ্ঠানসূচিতে পরস্পরের সাহিত্যকর্মের সঙ্গে পরিচিতিলাভ, প্রবাসে সাহিত্যচর্চার অসুবিধা-সুবিধা অনুধাবন, অন্য ভাষায় বিশেষ করে ইংরেজিতে বাংলা সাহিত্যের অনুবাদ-প্রসঙ্গ ও তার অগ্রগতি, অনাবাসী বাঙালিদের রচিত সাহিত্যের নিরপেক্ষ মূল্যায়ন- এসব নানা বিষয়। বিশ্বের বিভিন্ন দেশের অনাবাসী বাংলা লেখকদের রচনা নিয়ে বিশ্ব সাহিত্য সমাবেশ-এর স্মারক সংকলন ‘হৃদবাংলা’ এবারও প্রস্তুত করা হচ্ছে।  তবে পরিবেশের সঙ্গে সঙ্গতি রেখে সংকলনটি ইন্টারনেটে প্রকাশ হবে। সম্মেলনের বিস্তারিত তথ্য জানা যাবে https://www.nabls.org এই ওয়েবসাইটে। 

এদিকে, আসন্ন এ সম্মেলনের বিভিন্ন কর্মসূচি আলোকে সম্প্রতি এক প্রস্তুতি সভা অনুষ্ঠিত হয়। সভায় ছিলেন সমাবেশ প্রস্তুতি কমিটির আহ্বায়ক জ্যোতিপ্রকাশ দত্ত ও সমাবেশ উপলক্ষ্যে প্রকাশিতব্য সাহিত্য সংকলন ‘হৃদবাংলা’র সম্পাদক পূরবী বসু। এছাড়াও ছিলেন আশফাক স্বপন, রিটন খান, ফারাহানা আজিম শিউলী, সামা আকবর, মৌ মধুবন্তী, আনিসুজ্জামান ও দীপেন ভট্টাচার্য। ভার্চুয়াল সভাটি সঞ্চালনা করেন মোহাম্মদ ইরফান। 

বিডি প্রতিদিন/হিমেল

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর