২৩ সেপ্টেম্বর, ২০২০ ১৭:৪৬

করোনাভাইরাস: কানাডায় প্রধান জনস্বাস্থ্য কর্মকর্তার সর্তকতা

আহসান রাজীব বুলবুল, কানাডা

করোনাভাইরাস: কানাডায় প্রধান জনস্বাস্থ্য কর্মকর্তার সর্তকতা

সম্প্রতি কানাডায় করোনাভাইরাসে আক্রান্তের সংখ্যা বেড়েই চলেছে। সর্বশেষ ফেডারেল মডেলিংয়ের তথ্য অনুসারে কানাডা আগামী শুক্রবারের মধ্যে কোভিড-১৯ -এর আরও ১০ হাজার টিরও বেশি রেকর্ড করার পথে রয়েছে। 

মঙ্গলবার কানাডার প্রধান জনস্বাস্থ্য কর্মকর্তা ডা. থেরেসা ট্যাম বলেছেন, যেহেতু দৈনিক রিপোর্ট করা সংখ্যাগুলো সর্বদা এক থেকে দুই সপ্তাহের মধ্যে সংক্রমণে পিছিয়ে থাকবে, আমরা কেবল ভবিষ্যতে আরও এক থেকে দু'সপ্তাহ পরে যে সংক্রমণ ঘটছে তা দেখবো এই কারণেই আমাদের কার্যক্রমগুলো এখনই, মহামারী বৃদ্ধি নিয়ন্ত্রণে রাখার জন্য গুরুত্বপূর্ণ।

তিনি আরও বলেন, ২০ থেকে ৩৯ বছর বয়সীদের মধ্যে সবচেয়ে বেশি ভাইরাসের সংক্রমণ হচ্ছে। ট্যাম বলেন, কানাডিয়ানরা যদি বর্তমান পথেই থাকে বা তাদের সতর্কতা নামিয়ে দেয়, তবে আগামী কয়েক মাসে সম্ভবত ব্যাপক হারে বৃদ্ধি পাবে এবং এই উত্থান আমাদের স্বাস্থ্য ব্যবস্থার সক্ষমতাকে ছাপিয়ে যেতে পারে এবং সামাজিক এবং অর্থনৈতিক ব্যবস্থাগুলোকেও উল্লেখযোগ্য ভাবে প্রভাবিত করতে পারে।

অন্যদিকে কানাডার বিভিন্ন প্রভিন্সে আবারো কড়াকড়ি আরোপ করা হয়েছে। কানাডার বৃহত্তম প্রদেশ অন্টারিওর সর্বত্র ঘরে ১০ বাইরে ২৫ জনের বেশি সমাবেশ নিষিদ্ধ করা হয়েছে। করোনাভাইরাসের সংক্রমণ রোধে সম্প্রতি কানাডার অন্টারিও প্রদেশের প্রিমিয়ার ডাগফোর্ড এই ঘোষণা দিয়েছেন। এর আগে টরন্টো, অটোয়া এবং পিল রিজিওনের জন্য জনসমাগম সংকোচিত করা হয়েছিলো। 

বিভিন্ন শহরের মেয়রদের অনুরোধের পরিপ্রেক্ষিতে এখন পুরো শহরে এই বিধিনিষেধ আরোপ করা হলো। রেস্টুরেন্ট, সিনেমা হল, বার, উপাসনালয়কে এই সিদ্ধান্তের বাইরে রাখা হয়েছে। এই বিধিনিষেধ অমান্য করে জমায়েত আয়োজনকারীদের ১০ হাজার ডলার এবং জমায়েতে অংশগ্রহণকারীদের ৭৫০ ডলার জরিমানা করা হবে। 

সরকারি নির্দেশনায় বলা হয়েছে, ঘরের ভেতর এবং বাইরের সমাগম মিলিয়ে কোনো ধরনের অনুষ্ঠানের আয়োজন করা যাবে না। এর আগে ঘরে ২৫ জন এবং ঘরের বাইরে ১০০ জন পর্যন্ত জনসমাগম অনুমোদিত ছিলো।

উল্লেখ্য, করোনা মহামারী শুরুর প্রাক্কালে করোনা প্রতিরোধের জন্য কানাডা সরকারের একাধিক ভূমিকা এবং উদ্যোগ যেমন নাগরিকদের সুযোগ-সুবিধা ও প্রণোদনা, চাকরি, বাসস্থান, ব্যবসা-বাণিজ্যসহ স্বাস্থ্যখাতেও যে পদক্ষেপ তা সারা বিশ্বের কাছে প্রশংসনীয় ও অনুকরণীয় হয়ে রয়েছে। 

বিডি প্রতিদিন/আবু জাফর

এই বিভাগের আরও খবর

সর্বশেষ খবর