শিরোনাম
প্রকাশ : ২১ নভেম্বর, ২০২০ ১৫:১৮

শিকাগোতে ‘শেখ মুজিব ওয়ে’র ২৩ বছর

যুক্তরাষ্ট্র প্রতিনিধি

শিকাগোতে ‘শেখ মুজিব ওয়ে’র ২৩ বছর

২৩ বছর আগে এফ আর খানের স্মৃতি বিজড়িত যুক্তরাষ্ট্রের শিকাগো শহরে ‘শেখ মুজিব ওয়ে’ স্থাপিত হয়েছে। সর্বকালের সর্বশ্রেষ্ঠ বাঙালি বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের অবদানকে হৃদয়ে ধারণের অভিপ্রায়ে ডাউন-টাউন শিকাগোর ওয়েস্ট ডেভন এভিনিউর অংশ বিশেষকে ‘শেখ মুজিব ওয়ে’ নির্ধারণ করা হয়। এ সম্পর্কিত একটি বিল ১৯৯৭ সালের ১০ সেপ্টেম্বর পাশ হয় শিকাগো সিটি কাউন্সিলে।

এরপর ট্র্যান্সপোর্টেশন কমিটির তত্ত্বাবধানে পরের মাসে অর্থাৎ ২৮ অক্টোবর আনুষ্ঠানিকভাবে ‘শেখ মুজিব ওয়ে’র সাইন লাগানোর এক অনুষ্ঠান হয়।

প্রসঙ্গত, শিকাগো সিটিতে বসবাসরত প্রবাসীদের অকুণ্ঠ সমর্থনে সিটি কাউন্সিলে এ নিয়ে যোগাযোগ করেন সদরু নূরানী। সাথে ছিলেন সে সময়ের কমিউনিটি লিডার ও বর্তমানে শিকাগোতে বাংলাদেশের অনরারি কন্সাল জেনারেল মুনির চৌধুরী, শামসুল ইসলাম প্রমুখ।

‘শেখ মুজিব ওয়ে’ ঘিরে প্রতি বছরই সেখানে স্বাধীনতা দিবস, শহীদ দিবস, বিজয় দিবস উদযাপিত হয়। এ প্রসঙ্গে কন্সাল জেনারেল মুনির চৌধুরী বলেন, ‘শেখ মুজিব ওয়ে’ হচ্ছে আমেরিকায় বাঙালিগণের প্রাণের ঠিকানা। নিউইয়র্ক, লস এঞ্জেলেস, ডেট্রয়েট, প্যাটারসন, আটলান্টা, ডালাস, হিউস্টন প্রভৃতি সিটির তুলনায় শিকাগোতে বাঙালির সংখ্যা খুবই কম। যারা বাস করছি, তাদের মধ্যকার সম্প্রীতির বন্ধন এতটাই প্রবল যে এখানে বাঙালি জাতির মুক্তির মহানায়ক শেখ মুজিবকে চিরভাস্বর রাখতে কেউই কার্পণ্য করিনি। ভবিষ্যতে আমাদের প্রিয় নেতার অস্তিত্ব জাগ্রত থাকবে বহুজাতিক এই সিটিতে। সে অভিপ্রায় থেকেই প্রতিটি কর্মসূচিতে সম্পৃক্ত রাখা হয় প্রবাস প্রজন্ম এবং বিভিন্ন ভাষা-বর্ণ-গোত্রের বিদগ্ধজনদের। 

বিডি প্রতিদিন/ফারজানা


আপনার মন্তব্য

এই বিভাগের আরও খবর