শিরোনাম
প্রকাশ : ১৭ ফেব্রুয়ারি, ২০২১ ০৫:৪৯
প্রিন্ট করুন printer

এমএ গনির স্মরণে সর্ব ইউরোপিয়ান আওয়ামী লীগের শোকসভা

অনলাইন ডেস্ক


এমএ গনির স্মরণে সর্ব ইউরোপিয়ান আওয়ামী লীগের শোকসভা
সর্ব ইউরোপিয়ান আওয়ামী লীগের উপদেষ্টা ও সাবেক সাধারণ সম্পাদক এম এ গনি।

সর্ব ইউরোপিয়ান আওয়ামী লীগের উপদেষ্টা ও সাবেক সাধারণ সম্পাদক এম এ গনির মৃত্যুতে এক ভার্চুয়াল শোক ও স্মরণ সভা অনুষ্ঠিত হয়েছে। সর্ব ইউরোপিয়ান আওয়ামী লীগের আায়োজনে এ শোকসভা অনুষ্ঠিত হয়। এতে সভাপতিত্ব করেন সর্ব ইউরোপিয়ান আওয়ামী লীগের সভাপতি এম নজরুল ইসলাম।

সভায় সংঘঠনটির সাধারণ সম্পাদক মজিবুর রহমানের পরিচালনায় বক্তারা প্রবাসে বাংলাদেশের মুক্তিযুদ্ধের মহান সংগঠক, সর্ব ইউরোপীয় আওয়ামী লীগের প্রতিষ্ঠাতা সাধারণ সম্পাদক ও বর্তমান উপদেষ্টা এম এ গনির আত্মার মাগফিরাত কামনা করেন। এবং তার জীবনের রাজনৈতিক ইতিহাস তুলে ধরেন।

বক্তারা বলেন, এম এ গনি ছিলেন আপাদমস্তক একজন মুজিব সৈনিক। তিনি আমাদের মাঝে চিরদিন বেঁচে থাকবেন। ইউরোপের বিভিন্ন দেশে যে নেতৃত্ব সৃষ্টি করেছেন, তারা তার নির্দেশিত পথে কাজ করে যাবেন।

অত্যন্ত সদালাপী, কর্মীবন্ধব জনদরদী এই জননেতার প্রতি শ্রদ্ধা প্রদর্শন করতে গিয়ে অনেকে কান্নায় ভেঙে পড়েন। তারা বলেন, ‘আমরা এম এ গনিকে তার জীবদ্দশায় যথাযোগ্য সম্মান দিতে পারিনি।’

এছাড়া্ও বক্তারা মহান মুক্তিযুদ্ধে এবং প্রবাসে মুক্তিযুদ্ধ সংগঠনের ক্ষেত্রে অবদানের জন্য এম এ গনিকে স্বাধীনতা পুরস্কার, চট্টগ্রামে একটা রাস্তার নামকরণ করা এবং পাঠাগার স্থাপনের জন্য তথ্যমন্ত্রীর মাধ্যমে প্রধানমন্ত্রী শেখ হাসিনার প্রতি অনুরোধ জানান।

ভার্চুয়াল সভায় প্রধান অতিথির বক্তব্য দেন বাংলাদেশ আওয়ামী লীগের সভাপতিমণ্ডলীর সদস্য জাহাঙ্গীর কবীর নানক। বিশেষ অতিথি হিসেবে ছিলেন-তথ্যমন্ত্রী হাসান মাহমুদ, সর্ব ইউরোপিয়ান আওয়ামী লীগের সাবেক সভাপতি ও উপদেষ্টা অনিল দাশ গুপ্ত, যুক্তরাজ্য আওয়ামী লীগের সভাপতি সুলতান শরীফ ও বাংলাদেশ আওয়ামী লীগের সহ-প্রচার সম্পাদক আমিনুল ইসলাম।

অন্যান্যদের মধ্যে বক্তব্য দেন-এম এ গনির পরিবারের সদস্য আনিস এ খান, বাংলা টিভির সহসভাপতি নিসাদ দস্তগীর, সাবেক যুবলীগ নেতা আমিন হেলালী, ফ্রান্স আওয়ামী লীগের সভাপতি এম এ কাশেম, জার্মান আওয়ামী লীগের সভাপতি বশিরুল আলম চৌধুরী সাবু, সুইডেন আওয়ামী লীগের সভাপতি জাহাঙ্গীর কবির, পর্তুগাল আওয়ামী লীগের সভাপতি জহিরুল আলম জসিম, নেদারল্যান্ডস আওয়ামী লীগের সভাপতি শাহাদাত হোসেন তপন, অস্ট্রিয়া আওয়ামী লীগের সভাপতি খন্দকার হাফিজুর রহমান নাসিম, ডেনমার্ক আওয়ামী লীগের সভাপতি মোস্তফা মজুমদার বাচ্চু, আয়ারল্যান্ড আওয়ামী লীগের আহ্বায়ক বেল্লাল হোসেন, সুইজারল্যান্ড আওয়ামী লীগের সভাপতি তাজুল ইসলাম, মাল্টা আওয়ামী লীগের সভাপতি মশিউর রহমান, ইতালি আওয়ামী লীগের সাধারণ সম্পাদক হাসান ইকবাল ,যুগ্ম সাধারণ সম্পাদক আতিয়ার রসুল কিটন, ফ্রান্স আওয়ামী লীগের সাধারণ সম্পাদক দেলোয়ার হোসাইন কয়েস ও সহসভাপতি আবুল কাসেম প্রমুখ।

বিডি প্রতিদিন/এমআই

এই বিভাগের আরও খবর